• ঢাকা
  • সোমবার, ২০ মে ২০২৪, ০৬:৩০ পূর্বাহ্ন

রোহিঙ্গাদের মানবিক সংকটের গল্প নিয়ে ‘দেশত্যাগ’


প্রকাশের সময় : ডিসেম্বর ৮, ২০১৮, ৩:০৫ PM / ৭১
রোহিঙ্গাদের মানবিক সংকটের গল্প নিয়ে ‘দেশত্যাগ’

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে রোহিঙ্গা মানবিক সংকটের ওপর আন্তর্জাতিকভাবে স্বীকৃত ফটোগ্রাফার প্যাট্রিক ব্রাউনের ‘দেশত্যাগ’ শিরোনামে একটি আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। ১০ ডিসেম্বর বিকেল সাড়ে তিনটায় প্রদর্শনীটির উদ্বোধন করা হবে।

ইউনিসেফ বাংলাদশে ও আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার যৌথ আয়োজনে প্রর্দশনীটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন ইউনিসেফ বাংলাদেশের শুভেচ্ছাদূত ও ক্রিকেট তারকা সাকিব আল হাসান ও ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এডওর্য়াড বেগবেদার।

আজ ৮ ডিসেম্বর সন্ধ্যায় আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার প্রোগ্রাম অফিসার মামুন অর রশিদ পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলে হয়েছে, এক বছরেরও বেশি সময় ধরে এই সংকটের ভেতরে থেকে প্রায় ১০ লাখ রোহঙ্গিা শরর্ণাথীর মাঝে বাস্তুচ্যুতি ও নির্মমতার স্মৃতি এখনো দগদগে। কক্সবাজারের ঘনবসতিপূর্ণ ও প্রায় অস্বাস্থ্যকর ক্যাম্পের ভেতরে গড়ে তোলা আশ্রয়কেন্দ্রে তাদের বসবাস। প্রর্দশনীটি আগত দর্শনার্থীদের মনে করিয়ে দেবে যে এই সংকট সহসাই শেষ হচ্ছে না।

আন্তর্জাতিকভাবে স্বীকৃত ফটোগ্রাফার প্যাট্রিক ব্রাউনের গত এক বছর ধরে তোলা এসব ছবিতে রোহিঙ্গা জনগোষ্ঠীর আগমনের শুরুর সময়, তাদের দৃঢ়তা, তাদের আশ্রয়প্রদানকারী স্থানীয় জনগোষ্ঠী, জরুরি পরিস্থিতি মোকাবেলায় গৃহীত বিভিন্ন পদক্ষেপ এবং তাদের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তার বিষয়গুলো ফুটে উঠেছে।

প্যাট্রিক ‘থ্রিপি ফটোগ্রাফার অ্যাওর্য়াড’, ‘ওর্য়াল্ড প্রেস অ্যাওর্য়াড’, ‘পিকচার অব দ্য ইয়ার অ্যাওর্য়াড’, ‘নিউইর্য়ক ফটোগ্রাফিক বুক অ্যাওর্য়াড’সহ অনেক আর্ন্তজাতিক পুরস্কার পেয়েছেন। এ ছাড়া ‘নিউজউইক’, ‘ভ্যানিটি ফেয়ার’, ‘ন্যাশনাল জিওগ্রাফিক’, ‘ইন্টারন্যাশনাল হেরাল্ড ট্রবিউন’ মতো নামী প্রকাশনায় তার ছবি জায়গা করে নিয়েছে।

এটি ২২ শে ডিসেম্বর পর্যন্ত চলবে। সোম-বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা, শুক্রবার-শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা আর বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

(ঢাকারনিউজ২৪.কম/কেএস/৩:০৩পিএম/৮/১২/২০১৮ইং)