• ঢাকা
  • রবিবার, ১৯ মে ২০২৪, ১০:১৫ অপরাহ্ন

রিজার্ভ চুরির ঘটনায় কাঠগড়ায় মায়া


প্রকাশের সময় : সেপ্টেম্বর ৯, ২০১৭, ১২:৪২ PM / ৩২
রিজার্ভ চুরির ঘটনায় কাঠগড়ায় মায়া

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : বাংলাদেশের রিজার্ভ চুরির একটি মামলায় কেবল ফিলিপাইনের রিজল কমার্সিয়াল ব্যাং ক করপোরেশনের (আরসিবিসি) সাবেক কর্মকর্তা মায়া সান্তোস দেগিতোর বিচার হবে। অভিযোগপত্রে বৈদেশিক মুদ্রা লেনদেনকারী প্রতিষ্ঠান ফিলরেমের তিন নির্বাহীকে বাদ দিয়েছে দেশটির বিচার বিভাগ।

গত বছর ফেব্রুয়ারির শুরুতে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যাংক অব নিউ ইয়র্কে রাখা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ৮ কোটি ১০ লাখ ডলার সরিয়ে ফিলিপাইনের রিজল ব্যাংকের মাকাতি শহর শাখায় নেওয়া হয়। ওই সময় ওই শাখার ব্যবস্থাপক ছিলেন মায়া।
অবশ্য রিজার্ভ চুরির ঘটনায় স্থানীয় এক সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে নিজেকে নির্দোষ দাবি করে তিনি বলেন, এই ঘটনার হোতাদের বাদ দিয়ে তাকে দাবার ঘুঁটি বানানো হয়েছে।
নিজের সম্পৃক্ততা অস্বীকার করে মায়া দাবি করে আসছেন, আরসিবিসির উঁচু পর্যায়ের নির্দেশে তাকে কিছু কাজ করতে হয়েছে।
বিশ্বজুড়ে আন্তঃব্যাংক মুদ্রা লেনদেনের মাধ্যম সুইফট মেসেজিং সিস্টেমে জালিয়াতির মাধ্যমে রিজার্ভের ওই অর্থ চুরি করা হয়। ফিলিপাইনের মাকাতি শহরের আরসিবিসি শাখার মাধ্যমে ওই অর্থ ফিলিপাইনে আসার পর তা মুদ্রা লেনদেনকারী ফিলরেম নামের এক প্রতিষ্ঠানের মাধ্যমে চলে যায় তিনটি ক্যাসিনোর কাছে।
এভাবে হাতবদল হয়ে সবশেষে ফিলরেমের মাধ্যমে ওই ৮ কোটি ডলার ফিলিপাইন থেকে আবার অন্য দেশে পাচার হয়ে যায়। এতে সম্পৃক্ত থাকার অভিযোগ ওই ব্যাংকটির তৎকালীন শাখা ব্যবস্থাপক মায়াকে বরখাস্ত করা হয়। গত বছরের আগস্টে ফিলিপাইন সরকার তাকে গ্রেপ্তারও করে।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১২:৪০পিএম/৯/৯/২০১৭ইং)