• ঢাকা
  • শনিবার, ১৮ মে ২০২৪, ১০:০৬ অপরাহ্ন

যৌন হয়রানির কারণে সাহিত্যে নোবেল পুরস্কার স্থগিত


প্রকাশের সময় : মে ৪, ২০১৮, ৪:১১ PM / ৪৭
যৌন হয়রানির কারণে সাহিত্যে নোবেল পুরস্কার স্থগিত

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : যে কমিটি নোবেল পুরস্কার ঘোষণা করে, সেই কমিটির এক নারী সদস্যের স্বামীর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগকে কেন্দ্র করে চলতি বছরের সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা স্থগিত করা হয়েছে। আগামী বছর দুটি পুরস্কার একত্রে ঘোষণা করা হবে বলে জানিয়েছে দ্য সুইডিশ একাডেমি।

ওই অভিযোগ উঠার পর পদত্যাগ করেন কমিটির সদস্য কবি ও লেখক ক্যাটারিনা ফ্রস্টেনসন। এ ঘটনাকে কেন্দ্র করে আরো কয়েকজন সদস্য পদত্যাগ করেন। এর ফলে এক প্রকার অগোছালো অবস্থায় রয়েছে নোবেল কমিটি।

বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, সুইডিশ একাডেমি বলেছে, আগামী বছর (২০১৯) দুই বছরের পুরস্কার এক সঙ্গে ঘোষণা করা হবে।

১৯০১ সালে নোবেল পুরস্কার চালুর পর এই প্রথম যৌন কেলেঙ্কারির ঘটনা ঘটল। তবে সাহিত্যে পুরস্কার ঘোষণা এর আগেও একবার স্থগিত ছিল।

জনগণের যাতে আস্থাহীনতা না ঘটে সে কারণে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সুইডিশ একাডেমি।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, একাডেমির কিছু সদস্য ঐতিহ্য রক্ষার স্বার্থে চলতি বছর পুরস্কার ঘোষণার কথা বলেন। কিন্তু অন্যরা বলেন, পুরস্কার ঘোষণার মতো অবস্থা কমিটির নেই।

উল্লেখ্য, গত বছরের নভেম্বর মাসে ফরাসি ফটোগ্রাফার জীন-ক্লদ আরনল্টের বিরুদ্ধে ১৮ জন নারী যৌন হয়রানির অভিযোগ আনেন। আরনল্ট নিজেও সুইডিশ একাডেমির একটি সংস্কৃতি বিষয়ক প্রজেক্টের সঙ্গে জড়িত। কিন্তু আরনল্ট এ অভিযোগ অস্বীকার করেছেন।

ওই ঘটনার পর আরনল্টের স্ত্রী ফ্রস্টেনসনকে সরাতে একাডেমির পক্ষ থেকে গণভোটের আয়োজন করা হয়। এই ঘটনা ছাড়াও স্বার্থের দ্বন্দ্ব ও নোবেল বিজয়ীর নাম ফাঁস করা সংক্রান্ত বিষয় নিয়ে কমিটিতে বিভক্তি দেখা দেয়।

এর ফলশ্রুতিতে ফ্রস্টেনসন ও একাডেমির প্রধান প্রফেসর সারা দানিয়াস এবং আরো কয়েকজন পদত্যাগ করেন।

এর ফলে বর্তমানে কমিটিতে মাত্র ১১ জন সদস্য রয়েছে। এর মধ্যে আবার কার্স্টিন এখমান নামের এক সদস্য ১৯৮৯ সাল থেকে অকার্যকর রয়েছেন। সালমান রুশদির দ্য স্যাটানিক ভার্সেস নিয়ে দেওয়া ফতোয়ার বিষয়ে একডেমির পক্ষ থেকে নিন্দা জানাতে অস্বীকৃতি জানানোর পর থেকে তিনি অকার্যকর রয়েছেন।

নিয়মানুয়ায়ী নতুন কোনো সদস্য অন্তর্ভুক্ত করতে ১২টি ভোটের দরকার হয়।

প্রসঙ্গত, সুইডিশ একাডেমির সদস্য নির্বাচিত হয় আজীবনের জন্য। চাইলেও কেউ পদত্যাগ করতে পারেন না। তবে কার্যক্রম থেকে বিরত থাকতে পারেন।

অবশ্য একাডেমির প্রধান পৃষ্ঠপোষক রাজা ষষ্ঠ গুস্তাফ বলেছেন, পদত্যাগের অনুমতি দিয়ে নতুন নিয়ম করবেন তিনি।
(ঢাকারনিউজ২৪.কম/কেএস/৪:০৫পিএম/৪/৫/২০১৮ইং)