• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ০২:৫৬ অপরাহ্ন

যে দ্বীপে ১ যুগ পর প্রথম কোনো শিশুর জন্ম!


প্রকাশের সময় : মে ২১, ২০১৮, ১১:৫৭ AM / ৬৭
যে দ্বীপে ১ যুগ পর প্রথম কোনো শিশুর জন্ম!

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : ১২ বছর পর প্রথম কোনো শিশুর জন্ম হয়েছে ব্রাজিলের প্রত্যন্ত অঞ্চলের একটি দ্বীপে। পারনামবুকো রাজ্যের নাটাল শহর থেকে ৩৭০ কিলোমিটার (২৩০ মাইল) দূরে অবস্থিত এই দ্বীপের নাম ফার্নান্দো দে নরোনহা। এখানকার বাসিন্দা মোটে তিন হাজার।

দ্বীপটিতে সন্তান প্রসবে নিষেধাজ্ঞা থাকা স্বত্ত্বেও সেখানে হঠাৎ কন্যা শিশুর জন্ম দিয়েছেন ২২ বছর বয়সী এক নারী। পরে শিশুটিকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে এক বিবৃতিতে শিশুটির জন্ম নিশ্চিত করে স্থানীয় প্রশাসন।

নাম প্রকাশ না করার শর্তে এই নারী বলেন, ‘তিনি জানতেনই না যে তিনি গর্ভবতী। শুক্রবার রাতে হঠাৎ খুব পেট ব্যথা করছিলো। টয়লেটে যাওয়ার পর দেখি দু’পায়ের মাঝখান দিয়ে কী যেন একটা বের হয়ে আসছে। পরে শিশুটির বাবা এসে তাকে উদ্ধার করে।’

ব্রাজিলের ফার্নান্দো দে নরোনহা দ্বীপ।ব্রাজিলের ফার্নান্দো দে নরোনহা দ্বীপ। ছবি : সংগৃহীত

এই সন্তানের জন্ম দিয়ে এক অর্থে আইন অমান্য করেছেন ওই নারী। তার পরিবার বলছে যে, তারা গর্ভাবস্থার ব্যাপারে সচেতন ছিল না। তবে এ ব্যাপারে কর্তৃপক্ষ বা দ্বীপের বাসিন্দা কেউই ভাবছেন না। বরং সবাই শিশুটির জন্ম উদযাপন করছে। অনেকে শিশুটির জন্য দরকারি জিনিসপত্র ও কাপড় কিনে দিচ্ছেন।

ব্রাজিলের জাতীয় সামুদ্রিক পার্ক এবং বন্যপ্রাণী সংরক্ষণের জন্য ফার্নান্দো দে নরোনহা দ্বীপের সৈকত বিখ্যাত। এখানে প্রায়ই সমুদ্র কচ্ছপ, ডলফিন, তিমি এবং বিরল পাখি দেখা যায়।

দ্বীপটিতে একটি মাত্র হাসপাতাল রয়েছে। যেখানে মায়েদের প্রজনন স্বাস্থ্য বিভাগ নেই। তাই সেখানে প্রসবের উপরে নিষেধাজ্ঞা রয়েছে। আর গর্ভবতীদের দ্বীপের বাইরের কোনো হাসপাতালে নিয়ে যেতে নির্দেশ রয়েছে। সূত্র : বিবিসি

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১১:৫২এএম/২১/৫/২০১৮ইং)