• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২:৩৭ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রের কারাগারে মারা গেলেন ‘অন্ধ শেখ’


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৯, ২০১৭, ৭:০৯ PM / ২৮
যুক্তরাষ্ট্রের কারাগারে মারা গেলেন ‘অন্ধ শেখ’

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলার ষড়যন্ত্রে অভিযুক্ত মিসরের কট্টরপন্থী ধর্মীয় নেতা ওমর আবদেল রহমান মারা গেছেন। যুক্তরাষ্ট্রের একটি কারাগারে শনিবার তার মৃত্যু হয়। তিনি ‘দ্য ব্লাইন্ড শেখ’ বা ‘অন্ধ শেখ’ নামে বেশি পরিচিত ছিলেন।মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮। তার লম্বা ধূসর দাড়ি, লাল ও সাদা টুপি নিয়ে র‌্যাডিকাল ইসলামের পরিচিত মুখ ছিলেন আশি ও নব্বই দশকে।
‘অন্ধ শেখ’ ইসলামের কট্টর মতবাদের প্রচার করতেন এবং ইসলামবিরোধী ব্যক্তি ও সরকারের মৃত্যু কামনা করতেন। মিশরে ইসলামি সরকার প্রতিষ্ঠার জন্যও আহ্বান জানিয়েছিলেন। তার অনুসারীরা বিশ্বের বিভিন্ন জায়গায় হত্যাকাণ্ড ও বোমা হামলায় জড়িত ছিল।
নীলনদের কাছাকাছি একটি গ্রামে ১৯৩৮ সালের ৩ মে জন্মগ্রহণ করেছিলেন আবদেল রহমান। শৈশবে ডায়বেটিসে আক্রান্ত হয়ে দৃষ্টিশক্তি হারিয়েছিলেন এবং ব্রেইল পদ্ধতিতে কুরআন পড়েছিলেন।
১৯৯৩ সালে যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলার ষড়যন্ত্রে অভিযুক্ত ছিলেন তিনি। যুক্তরাষ্ট্রের কারাগারটিতে যাবজ্জীবন সাজা খাটছিলেন আবদেল রহমান।
কারাগারের মেডিকেল সেন্টারের এক মুখপাত্র জানিয়েছেন, স্থানীয় সময় শনিবার সকাল ৯টা ৪০ মিনিটে তার স্বাভাবিক মৃত্যু হয়।
রয়টার্সের খবরে তার ছেলে আম্মারের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, তারা যুক্তরাষ্ট্র থেকে একটি ফোন পেয়েছেন। এতে তার বাবার মৃত্যুর সংবাদ জানানো হয়েছে। সূত্র : টেলিগ্রাফ।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৭:০৬পিএম/১৯/২/২০১৭ইং)