• ঢাকা
  • শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:১৯ পূর্বাহ্ন

যুক্তরাজ্যে ফোজিত শেখ বাবুর একক আলোকচিত্র প্রদর্শনী


প্রকাশের সময় : জুন ৮, ২০১৮, ৭:১৪ PM / ৭৩
যুক্তরাজ্যে ফোজিত শেখ বাবুর একক আলোকচিত্র প্রদর্শনী

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : মিয়ানমারের রাখাইন অঞ্চলে নির্যাতিত হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা জনগোষ্ঠীদের দুঃখ-দুর্দশার কথা বিশ্ববাসীর কাছে তুলে ধরতে যুক্তরাজ্যের এজ হিল ইউনিভার্সিটিতে চলছে বাংলাদেশী ফটো সাংবাদিক ফোজিত শেখ বাবুর হু আর দ্যা নিউ ‘বোট পিপল?’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী।

১৫দিন ব্যাপী এই প্রদর্শনীতে প্রতিদিনই ভিড় করছেন শতশত দর্শনার্থী। গত ৩১ মে উদ্বোধন করা হয়েছিল এই প্রদর্শনীর। আগামী ১৪ জুন শেষ হবে প্রদর্শনীটি।

প্রতিদিনই সকাল থেকেই প্রদর্শনীতে ব্রিটেনের নাগরিক, শিক্ষার্থীসহ নানা শ্রেণীর পেশার মানুষের উপস্থিতি দেখা যায়।

প্রদর্শনীতে আগত দর্শনার্থীরা রোহিঙ্গাদের মর্মান্তিক ছবিগুলো দেখে মিয়ানমারের বিরুদ্ধে সারা বিশ্বকে সজাগ হওয়ার আহ্বান জানান। তারা বলেন, এখনই এই সমস্যার সমাধাণ না করা হলে অদূর ভবিষ্যতে বিশ্বকে এর খেসারত দিতে হবে।

ইলিয়ানা নামে ব্রিটেনের এক নাগরিক বলেন, ছবিগুলো দেখে আমি মর্মাহত। বিশেষ করে এই রোহিঙ্গা শিশুদের কি হবে। তাদের ভবিষ্যত কি? স্বামী হারা নারীদের ভবিষ্যত রীতিমতো হুমকির মুখে। বিশ্ব এখনই যদি এদের বিষয়ে সজাগ না হয় তবে এখান থেকেই বিশ্ব একটি অশৃঙ্খল জাতীগোষ্ঠীর উত্তপত্তি দেখবে।

ইলিয়ানা আরো বলেন, মিয়ানমার যে সমস্যার সৃষ্টি করেছে তাদেরকেই এই সমস্যার সমাধান করতে হবে। যত দ্রুত সম্ভব তাদেরকে দেশে ফিরিয়ে নিতে হবে।

উল্লেখ্য, রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব জনমত সৃষ্টির লক্ষ্যে যুক্তরাজ্যের এজ হিল ইউনিভার্সিটিতে হু আর দ্যা নিউ ‘ভোট পিপল?’ শিরোনামে রোহিঙ্গা বিষয়ক প্যানেল ডিসকাশন, তথ্যচিত্র প্রদর্শনী এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা গত ১ জুন। যেখানে রোহিঙ্গাদের বর্তমান জীবনমান নিয়ে বাংলাদেশী ফটো সাংবাদিক ফোজিত শেখ বাবুর তোলা ৩৫টি ছবি প্রদর্শন করা হচ্ছে। অন্যনান্য অনুষ্ঠান শেষ হয়ে গেলেও আলোচিত্র প্রদর্শনী চলবে আগামী ১৪ জুন পর্যন্ত।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৬:৫৫পিএম/৮/৬/২০১৮ইং)