• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৮:৩৬ অপরাহ্ন

যাকাত ইসলামের ধনী-গরীবের মধ্যে সেতুবন্ধন


প্রকাশের সময় : মে ৯, ২০১৯, ১১:২২ PM / ৩১
যাকাত ইসলামের ধনী-গরীবের মধ্যে সেতুবন্ধন

মুন্নি আলম মনি, (ফতুল্লা, নারায়ণগঞ্জ) : আজ ১০ মে (শুক্রবার) মাহে রমজানের চতুর্থ দিন এবং রহমতের চতুর্থ দিবস। আজ সেহরীর শেষ সময় ৩টা ৫০ মিনিট পর্যন্ত এবং ইফতারের সময় সন্ধ্যা ৬টা ৩৫মিনিটে। যাকাত সম্পর্কে আলোচনা করবো। ‘যাকাত’ শব্দের অর্থ পরিছন্নতা,পবিত্রতা ও বৃদ্ধি। মুসলমানের নিসাব পরিমাণ ধন-সম্পদের একটি নির্দিষ্ট অংশ বছর পূর্তিতে আল্লাহপাকের নির্ধারিত খাতসমূহে ব্যয় করাকে যাকাত বলে।

যাকাতের গুরুত্ব : ইসলামের পাঁচটি রুকনের মধ্যে সালাতের পরেই যাকাতেরগুরুত্ব বেশি। আল-কুরআন মাজিদের বহু স্থানেই আল্লাহ তায়ালা সালাতের সাথে যাকাতের কথাই উল্লেখ করে বলেছেন, “তোমরা সালাত কায়েমকর এবং যাকাত দাও”(সূরা মুয্যামিল-২০)।
যাকাত হচ্ছে আল্লাহ কর্তৃক নির্ধারিত ধনীদের সম্পদের,নিঃস্বদের অধিকার। যাকাত দেয়া দরিদ্রের প্রতি ধনীদের কোনো অনুগ্রহ বা অনকম্পানয়; বরং তার সম্পদকে পবিত্র করার এবং তার ওপর অর্পিত দায়িত্ব পালন করার একটি অবশ্য করনীয় ব্যবস্থা । আল্লাহ তায়ালা বলেন, “আর তাদের(ধনীদের) সম্পদে অবশ্যই দরিদ্র ও বঞ্চিতদের অধিকার রয়েছে”। (আল-য়ারিয়াত-১৯)। যাকাত দিলে দাতার অন্তর ক্রিপণতার কলুষতা থেকে পবিত্র হয়। তার আমলনামা গুনা থেকে পবিত্র হয়।ধনীদের সম্পদে গরীবের অধিকার আছে, একটি নির্দিষ্ট অংশ মিশে আছে।গরীবদের অংশ দিয়ে দিলেঅবশিষ্ট সম্পদ মালিকের পবিত্র হয়। যাকাতের আরেক অর্থ বৃদ্ধি।যাকাত দিলে যাকাতদাতার সাওয়াব বৃদ্ধি হয়।সামান্য যাকাতের বিনিময় পরকালে প্রচুর পুরস্কার লাভ করবেন। যাকাত দিলে ধনী-গরীবের মধ্যে সম্পর্কের উন্নতি হয়, ভালবাসা বৃদ্ধি পায়।এ সম্পর্কে মহানবী (স) বলেছেন,“যাকাত ইসলামের ধনী-গরীবের মধ্যে সেতুবন্ধন”(মুসলিম)।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১১:২৩পিএম/৯/৫/২০১৯ইং)