• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৬:০৫ পূর্বাহ্ন

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য্যে দোল উৎসব পালিত


প্রকাশের সময় : মার্চ ২১, ২০১৯, ৩:৫৬ PM / ৩৭
যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য্যে দোল উৎসব পালিত

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : আজ যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য্যের মধ্যদিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব দোল পূর্ণিমা বা হোলি উৎসব পালিত হচ্ছে। বাংলাদেশে এই উৎসবটি দোলযাত্রা, দোল পূর্ণিমা নামেও পরিচিত। দোলযাত্রা ও গৌর পূর্ণিমা উপলক্ষে আজ দেশের বিভিন্ন মন্দিরে পূজা, হোম যজ্ঞ, প্রসাদ বিতরণসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছে হিন্দু ধর্মাবলম্বীরা। দোলযাত্রা হিন্দু বৈষ্ণবদের উৎসব। বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী এ দিন শ্রীকৃষ্ণ বৃন্দাবনে রাঁধিকা এবং তার সখীদের সঙ্গে আবির খেলেছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি। এ কারণে দোলযাত্রার দিন এ মতের বিশ্বাসীরা রাঁধা-কৃষ্ণের বিগ্রহ আবিরে রাঙিয়ে দোলায় চড়িয়ে নগর কীর্তনে বের হন। এ সময় তারা রঙ খেলার আনন্দে মেতে ওঠেন। বিশ্বের অনেক স্থানে উৎসবটি শ্রীকৃষ্ণের দোলযাত্রা নামে অধিক পরিচিত হলেও ভারতের পশ্চিমবঙ্গ, মাদ্রাজ, উড়িষ্যা প্রভৃতি স্থানে দোল উৎসব এবং উত্তর, পশ্চিম ও মধ্য ভারত ও নেপালে ‘হোলি’ নামে পরিচিত। কোনো-কোনো স্থানে এ উৎসবকে বসন্ত উৎসবও বলা হয়। দ্বাপর যুগ থেকে পুষ্পরেণু ছিটিয়ে রাঁধা-কৃষ্ণ দোল উৎসব করতেন। সময়ের বিবর্তনে পুষ্পরেণুর জায়গায় এসেছে ‘আবির’। সারাদেশে সকাল থেকে শুরু হবে এ উৎসব। হিন্দু ধর্মাবলম্বীরা পরস্পরকে আবির মাখিয়ে এ উৎসব উদযাপন করবেন।
সীতাকুণ্ড প্রতিনিধি জানান, এ উপলক্ষ্যে সীতাকুণ্ড মেলা কমিটি দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে। দোল উৎসব উপলক্ষ্যে সীতাকুণ্ড মন্দির সড়কের দুই পাশে মেলার আয়োজন করা হয়। সীতাকুণ্ড পৌরসদরের গজারিয়া দীঘির দক্ষিণ পাশে অবস্থিত পঞ্চদোলে আজ সকাল থেকে শত শত ভক্ত ভিড় করবে। তারা সেখানে পূজা অর্চনা ও দর্শন করেন এবং কপালে ‘আবির’ লাগিয়ে হোলি খেলায় মেতে উঠেন। মঙ্গল প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে দোল উৎসবের উদ্বোধন করবেন সীতাকুণ্ড শংকরমঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী তপনানন্দ গিরি মহারাজ। সীতাকুণ্ড মেলা কমিটির উদ্যোগে গিরিশ ধর্মশালা প্রাঙ্গণে ধর্মীয় আলোচনা সভায় উপস্থিত থাকবেন সংসদ সদস্য দিদারুল আলম, উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায়, পৌর মেয়র বদিউল আলম, চট্টগ্রাম জেলা পরিষদ সদস্য আ ম ম দিলসাদ, এএসপি সীতাকুণ্ড সার্কেল শম্পা রাণী সাহা। এছাড়া সীতাকুণ্ড শংকরমঠ ও মিশন, শ্রীরামকৃষ্ণ মঠ ও মিশন, লোকনাথ ব্রম্মচারী সেবাশ্রম, ভোলানন্দ সেমাশ্রম, স্বয়ম্ভুনাথ মন্দির, ভৈরব মন্দিরসহ বিভিন্ন মঠ মন্দিরে পূজা, প্রসাদ বিতরণসহ দোল উৎসবের আয়োজন করেছে। সীতাকুণ্ড মেলা কমিটির সাধারণ সম্পাদক পলাশ চৌধুরী ঐতিহ্যবাহী চন্দ্রনাথধামে দোল ও হোলি উৎসব সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অংশগ্রহণ করার জন্য ভক্তবৃন্দের প্রতি অনুরোধ জানিয়েছেন।
জেলা পূজা উদ্‌যাপন পরিষদ : বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদ-চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে আজ বিকাল ৪:৩০ টায় জে এম সেন হলে শ্রী চৈতন্য মহাপ্রভুর ৫৩৪তম আবির্ভাব তিথি গৌরপূর্ণিমা যথাযথ মর্যাদায় উদ্‌যাপন করা হবে। এ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন সীতাকুন্ড শংকর মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী তপনানন্দ গিরি মহারাজ। অনুষ্ঠানসূচিতে রয়েছে- পদাবলী ও ভজন কির্ত্তন, গৌর আরতি, গৌর নিত্যানুষ্ঠান শেষে মহাপ্রসাদ বিতরণ। অনুষ্ঠানকে সাফল্যমণ্ডিত করার জন্য চট্টগ্রাম জেলা শাখার সভাপতি শ্যামল কুমার পালিত ও সাধারণ সম্পাদক অসীম কুমার দেব অনুরোধ জানিয়েছেন।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৩:৫৭পিএম/২১/৩/২০১৯ইং)