• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৮:৩৯ পূর্বাহ্ন

মস্তিষ্কের ক্ষমতা বাড়াতে যা করবেন!


প্রকাশের সময় : মার্চ ১৮, ২০১৭, ৫:০৮ PM / ৬৫
মস্তিষ্কের ক্ষমতা বাড়াতে যা করবেন!

ঢাকারনিউজ২৪.কম:

অনিয়ন্ত্রিত জীবনযাপন, কায়িক পরিশ্রম না করা, ভুল খাদ্যাভ্যাস- এগুলো আমাদের শরীরকে কেবল অবসন্ন করে তোলে না, মনকেও দুর্বল ও অলস করে দেয়।

আর এ থেকে দেখা যায় স্মৃতিবিভ্রাট বা ভুলে যাওয়ার মতো সমস্যা। হয়তো প্রয়োজনীয় জিনিসটি কোথায় রেখেছেন ভুলে যাচ্ছেন বা কাছের কারো নাম মনে করতে গেলে সমস্যা হচ্ছে- এ রকম ঘটনা আমাদের দৈনন্দিন জীবনে প্রায়ই ঘটে। তাই মস্তিষ্কের ক্ষমতা বাড়ানো জরুরি। তবে কিছু উপায় অবলম্বন করলে মস্তিষ্কের দক্ষতা বাড়ানো যায়।

মস্তিষ্কের ক্ষমতা বাড়ানোর বা স্মৃতিশক্তি ধরে রাখার একটি ভালো পদ্ধতি হলো লিখে রাখা। লিখলে ভালোভাবে মনে থাকে। তাই লিখুন। কম্পিউটারে বসে দীর্ঘক্ষণ কাজ করবেন না। মাঝে মাঝে কাজে বিরতি দেয়া স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। এমনকি কাজের ফাঁকে পাঁচ মিনিটের বিরতিও মনকে শিথিল করে এবং মস্তিষ্কের শক্তি বাড়ায়। তথ্যকে ভাগে ভাগে মনে রাখার চেষ্টা করুন।

যেমন- ব্যাংক অ্যাকাউন্ট নম্বর বা গুরুত্বপূর্ণ টেলিফোন নম্বর ভাগে ভাগে মনে রাখার চেষ্টা করুন। একসঙ্গে অনেক কাজ করবেন না। এতে কোনোটাই ভালোভাবে মনে রাখা যায় না। একই সময় একটি জিনিসের প্রতি গুরুত্ব দিন। বিজ্ঞানীরা বলেন, আবেগীয়ভাবে সম্পর্ক স্থাপন স্মৃতি বাড়াতে এবং মস্তিষ্ককে তীক্ষè রাখতে সাহায্য করে। তাই বন্ধুদের সঙ্গে মিশুন। পরিবার- পরিজনের সঙ্গে সময় কাটান।

(ঢাকারনিউজ২৪.কম/এনএম/০৫:০৮পিএম/১৮//২০১৭ইং)