• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১১:১৭ পূর্বাহ্ন

মধ্যপ্রাচ্যের প্রবাসী নারী শ্রমিকদের নিরাপত্তার দাবীতে মানববন্ধন ও প্রদীপ প্রজ্জ্বলন


প্রকাশের সময় : নভেম্বর ৪, ২০১৯, ১২:২২ AM / ৩০
মধ্যপ্রাচ্যের প্রবাসী নারী শ্রমিকদের নিরাপত্তার দাবীতে মানববন্ধন ও প্রদীপ প্রজ্জ্বলন

নিজস্ব প্রতিনিধি : আজ ৪ নভেম্বর সোমবার বিকেল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে সৌদী আরব সহ বিভিন্ন দেশে প্রবাসী নারী শ্রমিকদের নির্যাতন-খুন বন্ধে প্রশিক্ষণ-নিরাপত্তার দাবীতে সমাবেশ ও প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠিত হবে।

উক্ত কর্মসূচীতে সভাপতিত্ব করবেন মানবাধিকার বাংলাদেশ-এর চেয়ারম্যান শান্তা ফারজানা।

গত ১ বছরে বিভিন্ন দেশ থেকে ৮৮ নারী গৃহকর্মী লাশ হয়ে এবং অগণিত নারী শ্রমিক নানা ধরনের নির্যাতনের স্বীকার হয়ে দেশে ফিরলেও সংশ্লিষ্ট মহল কোনো আশানুরুপ পদক্ষেপ না নেয়ায় অনতিবিলম্বে যথাযথ পদক্ষেপের দাবীতে এ মানববন্ধন ও প্রদীপ প্রজ্জ্বলনের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন মানবাধিকার বাংলাদেশ এর মহাসচিব সোনিয়া দেওয়ান প্রীতি। যিনি বিভিন্ন সময় নিজ উদ্যোগে অসংখ্য প্রবাসী নারী শ্রমিককে উদ্ধার করে দেশে ফিরিয়ে আনা ও তাদের কর্মসংস্থানের লক্ষ্যে কাজ করে চলেছেন।

উক্ত মানববন্ধন ও প্রদীপ প্রজ্বলনে উপস্থিত থাকার সদয় সম্মতি জ্ঞাপন করেছেন- বিশিষ্ট চলচ্চিত্র ব্যক্তিত্ব ছটকু আহমেদ। যিনি দীর্ঘদিন যাবত একাধারে চিত্র পরিচালক, প্রযোজক, কাহিনীকার এবং একজন চিত্রনাট্যকার হিসেবে এদেশের চলচ্চিত্র শিল্পের মাধ্যমে সমাজ সংস্কারে বিশেষ ভূমিকা রেখে চলেছেন। আরো উপস্থিত থাকবেন চলচ্চিত্র পরিচালক-প্রযোজক হাবিবুল ইসলাম হাবিব। যার নির্মিত সিনেমা ‘রাত্রির যাত্রী’ বাংলা চলচ্চিত্রের ইতিহাসে প্রচারণার শীর্ষে সুনাম অর্জন করেছে এবং যে চলচ্চিত্রের মাধ্যমে তিনি সমাজে নারীর অধিকার রক্ষায় বিশেষ ম্যাসেজ দেয়ার চেষ্টা করেছেন। এছাড়া আরো উপস্থিত থাকবেন প্রবাসী বাংলাদেশীদের নানা সমস্যা ও তার সমাধান নিয়ে লেখনীর মাধ্যমে বিশেষ ভূমিকা রেখে চলা বিশিষ্ট সাংবাদিক হায়দার আলী এবং প্রবাসী নারী গৃহ শ্রমিকদের নিয়ে সংবাদ লিখে বিশেষ সম্মাননা পদকে ভূষিত সাংবাদিক কামাল উদ্দিন সুমন ও সরকার মোহাম্মদ আব্বাস, বিভিন্ন রাজনীতিক, সমাজসেবী, মিডিয়াকর্মী, শিক্ষক, শিল্পী সহ সমাজ বিনির্মাণে স্ব স্ব অবস্থান থেকে বিশেষ ভূমিকা রেখে চলা বিভিন্ন পেশার অসংখ্য বিশিষ্ট ব্যক্তিবর্গ। আশা করছি এই মানববন্ধন ও প্রবাসে নির্যাতনের শিকার হয়ে প্রাণ হারানো নারী শ্রমিকদের স্মরণে আয়োজিত প্রদীপ প্রজ্বলন স্থল থেকে দীর্ঘদিনের এ সমস্যা সমাধানের পথ বেরিয়ে আসবে।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১২:২৪এএম/৪/১১/২০১৯ইং)