• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৮:৪৪ অপরাহ্ন

বোন ম্যারো ক্যান্সারে আক্রান্তদের জন্য নতুন ওষুধ!


প্রকাশের সময় : ডিসেম্বর ১৬, ২০১৮, ৯:০২ PM / ৪৮
বোন ম্যারো ক্যান্সারে আক্রান্তদের জন্য নতুন ওষুধ!

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : মরণব্যাধি ক্যানসারের হাত থেকে রক্ষা পেতে বিশ্বজুড়ে চলছে নানা গবেষণা। গবেষকরা দিন-রাত চেষ্টা চালিয়ে যাচ্ছেন ব্যাধিটির ভ্যাকসিন আবিষ্কারে। সেদিন হয়তো খুব দূরে নয়, যেদিন সত্যি সত্যি মরণব্যাধিটির ভ্যাকসিন আবিষ্কার করে ফেলবেন আবিষ্কারকরা। অন্যদিকে ক্যানসারে আক্রান্তদের সুস্থ রাখতে এবং ব্যাধি থেকে মুক্ত করতেও কম চেষ্টা করছেন না চিকিৎসক-গবেষকরা। তেমনই একটি ওষুধের কথা জানা গেল, যা বোন ম্যারো ক্যানসারে আক্রান্ত রোগীর স্বাস্থ্যের উন্নতিতে ইতিবাচক ভূমিকা রাখবে।

১৬ ডিসেম্বর, রবিবার এনডিটিভির এক প্রতিবেদন থেকে জানা যায়, নতুন আবিষ্কৃত থেরাপিউটিক ড্রাগ বোন ম্যারো ক্যানসারে আক্রান্ত রোগীদের বেঁচে থাকার হার বৃদ্ধি ও উন্নতিতে সহায়তা করতে পারে বলে জানিয়েছেন গবেষকরা। ব্রিটেনের নিউক্যাসেল ইউনিভার্সিটির গবেষকদের ক্লিনিক্যাল ট্রায়ালে, নতুন আবিষ্কৃত লেনালিডোমাইড নামের ওষুধের দ্বারাই চিকিৎসা করা হয়।

দ্য ল্যান্সেট অনকোলজি পত্রিকায় প্রকাশিত ফলাফলে দেখা গেছে, যারা এই ওষুধ গ্রহণ করছেন না, তাদের তুলনায় যারা লেনালিডোমাইড ড্রাগ ব্যবহার করেছেন, তাদের সার্বিক স্বাস্থ্যের উন্নতি দেখা গেছে।

নিউক্যাসেলের ক্যানসার রিসার্চের উত্তরাঞ্চলীয় ইনস্টিটিউটের অধ্যাপক গ্রাহাম জ্যাকসন বলেন, ‘এটি একটি বড় সাফল্য। প্রাথমিক থেরাপির পরে মায়লোমা রোগীদের শরীরে লেনালিডোমাইডের দীর্ঘমেয়াদি ব্যবহার উল্লেখযোগ্যভাবে প্রভাব ফেলে।’

গ্রাহাম জ্যাকসন জানান, মায়লোমা প্লাজমা কোষের ক্যানসার এবং এটি শরীরের বিভিন্ন অংশ যেমন মেরুদণ্ড, মস্তিষ্ক, শ্রোণি এবং পাঁজরকে প্রভাবিত করতে পারে। বর্তমান চিকিৎসায় সাধারণত কেমোথেরাপি এবং স্টেম সেল ট্রান্সপ্লান্টই ব্যবহার করা হয় রোগ মোকাবিলায়।

জ্যাকসন বলেন, ‘এটি একটি বিশাল এবং গুরুত্বপূর্ণ ধাপ। এটি লক্ষণীয় যে অল্প বয়সী রোগীদের জন্য লেনালিডোমাইড এই কঠিন বোন ম্যারো ক্যানসারের পরেও তাদের সামগ্রিক বেঁচে থাকার উন্নতি ঘটায়। আমাদের গবেষণায় দেখা যাচ্ছে যে, স্টেম সেল ট্রান্সপ্লান্টেশন হয়েছে এমন নতুন রোগীদের জন্য লেনালিডোমাইড বিবেচনা করা উচিত।’

গবেষণার অংশ হিসেবে ১১৩৭ জন নতুন রোগীর লেনালিডোমাইড রক্ষণাবেক্ষণ থেরাপি দেওয়া হয় এবং ৮৩৪ জন রোগীকে পর্যবেক্ষণে রাখা হয়েছিল। ফলাফলে দেখা যায় যে, লেনালিডোমাইড অল্প বয়স্ক রোগীদের মধ্যে দুই বছরেরও বেশি সময় পর্যন্ত এবং বয়স্ক রোগীদের উপশমের গড় পরিমাণ এক বছর পর্যন্ত বাড়িয়ে তুলতে পারে। এটি দুই দলেরই অংশগ্রহণকারীদের রোগের অগ্রগতি বা মৃত্যুর ঝুঁকি ৫০ শতাংশেরও বেশি হ্রাস করে বলে জানান জ্যাকসন।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৯:০২পিএম/১৬/১২/২০১৮ইং)