• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৭:৪৮ পূর্বাহ্ন

বিশ্বের প্রথম রোবট চালিত ব্যাংক!


প্রকাশের সময় : এপ্রিল ২৫, ২০১৮, ১২:০৭ PM / ৫৯
বিশ্বের প্রথম রোবট চালিত ব্যাংক!

 

ঢাকারিনউজ২৪.কম, ডেস্ক : দিন দিন পৃথিবী এগিয়ে যাচ্ছে। বদলে যাচ্ছে আমাদের পারিপার্শ্বিক অবকাঠামো। বিজ্ঞান ও প্রযুক্তি আমাদের জীবনকে যেমনভাবে সহজ করেছে, তেমনি করেছে আরামদায়ক। মানুষ এখন সহজ থেকে জটিল যেকোন কাজের জন্যে নির্ভর করছে মেশিন বা রোবটের উপর।

হোটেল অথবা রেস্তোরাঁয় রোবট কর্মীর কথা নিশ্চয় শুনেছেন। কিন্তু রোবট ব্যাংক কর্মকর্তার কথা কি কখনো শুনেছেন? হয়তবা শুনেননি। কিন্তু অদ্ভুত হলেও সত্যি যে চীনের একটি ব্যাংকে নিরলস কাজ করে যাচ্ছে এক দল রোবট কর্মকর্তা। চীনের ‘চায়না কন্সট্রাকশন ব্যাংক (সিসিবি)’ তাদের সাংহাই শাখাটি সম্পূর্ণভাবে পরিচালনা করছে কিছু অত্যাধুনিক যন্ত্রমানব বা হিউম্যানয়েড রোবট দ্বারা।

এই শাখাটি পরিপূর্ণভাবেই প্রযুক্তি নির্ভর। এটি পরিচালিত হয় ভার্চুয়াল রিয়ালিটি (Virtual Reality),কৃত্রিম বুদ্ধিমত্তা (Artificial intelligence), মুখমণ্ডল শনাক্তকরণ পদ্ধতিসহ (Facial Recognition) ইত্যাদি অভিনব প্রযুক্তির সহায়তায়।

এই ব্যাংকে প্রবেশ করলেই দেখা মেলবে কিছু বন্ধুসুলভ রোবটের। যাদের সঙ্গে আপনি সরাসরি কথা বলতে পারবেন, বলতে পারবেন আপনার প্রয়োজনের কথা। তারা আপনাকে সাহায্য করার জন্য সর্বদা প্রস্তুত রয়েছে।

ব্যাংক হিসাব খোলা, অর্থ স্থানান্তর, বৈদেশিক লেনদেনসহ বিভিন্ন কাজ করে দিতে পারে এই রোবটরা। অন্যান্য ব্যাংকগুলোর মতোন এখানে লম্বা লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে হয় না। এই রোবট ব্যাংক কর্মকর্তারা তুলনামূলক দ্রুত সেবা দিতে সক্ষম।

রোবটের কর্মক্ষেত্রে প্রবেশ, অনেকের মনে কৌতূহলের পাশাপাশি শঙ্কাও সৃষ্টি করেছে। গবেষণা প্রতিষ্ঠান ‘ম্যাকিনজি গ্লোবাল ইনস্টিটিউট’-এর একটি গবেষণা রিপোর্টে আশংকা করা হয়েছে যে, আসছে ২০৩০ সাল নাগাদ বিশ্ব বাজারে চাকরির এক পঞ্চমাংশ চলে যাবে রোবটের দখলে। প্রায় ৮০ কোটি মানুষের বদলে চাকরিতে নেওয়া হবে রোবটদের।

তবে প্রযুক্তির এমন ক্রমাগত বিকাশ একটি আধুনিক ও সমৃদ্ধ পৃথিবী বিনির্মাণে সহায়তা করবে বলে আশা করা যায়।

(ঢাকারিনউজ২৪.কম/আরএম/১২:০৫পিএম/২৫/৪/২০১৮ইং)