• ঢাকা
  • বুধবার, ১৫ মে ২০২৪, ০৬:৫৩ অপরাহ্ন

বিশ্বের প্রথম ফতোয়া বুথ!


প্রকাশের সময় : অগাস্ট ২৯, ২০১৭, ২:০৮ PM / ৩১
বিশ্বের প্রথম ফতোয়া বুথ!

 

ঢাকারনিউজ২৪.কম, কায়রো : মিশরের রাজধানি কায়রোর মেট্রোতে বিশ্বের প্রথম ফতোয়া বুথ বা ইসলামিক অনুশাসন কেন্দ্র চালু হয়েছে।এর উদ্দেশ্যে- সাধারণ জনগণ এবং পর্যটকদের কাছে বিনামূল্যে ইসলামী বিধিবিধান বা অনুশাসনের পরামর্শ দেয়া।

মিশরের সুন্নি মুসলিম কর্তৃপক্ষ, আল-আজহারের তত্ত্বাবধানে এসব বুথ স্থাপন করা হচ্ছে। শুরুতে প্রতিটি সাবওয়ে স্টেশনে একটি করে বুথ বসানো হবে।সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত এসব বুথে সেবা পাওয়া যাবে। সেখানে বসে থাকা আলেম বা শেইখরা নানা প্রশ্নের উত্তর দিবেন।

আহমেদ আল-সাব্বাহ নামের একজন শেইখ বলেন, “প্রতিদিন আমরা পরামর্শের জন্য ৫০ থেকে ৭০ জনের অনুরোধ পাচ্ছি। বেশিরভাগ অনুরোধই পারিবারিক নানা বিষয়ে, যেমন উত্তরাধিকার আর বিবাহ বিচ্ছেদ সম্পর্কিত।”
তিনি আরো বলেন, “বেশিরভাগ তরুণরাই মসজিদে যেতে চায়না। তাই তারা এসব বুথের মাধ্যমে ইসলামি পরামর্শ পাওয়ার একটি সুযোগ পাচ্ছে। একজন যেমন এসে আমাদের জিজ্ঞেস করলেন, আত্মহত্যা করলে কি আল্লাহ্ আমাদের ক্ষমা করবেন?”

তবে এই বুথগুলোর কারণে সাধারণ মানুষের মধ্যে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হচ্ছে।
একজন নারী বলেন, এরকম বুথ থাকাটা ভাল, কারণ এটা মানুষের কাছে অনেককিছু সহজ করে তোলে।কিন্তু অনেকেরই শঙ্কা- এর ফলে অনেকটা জোড় করে জনগণের মধ্যে ধর্মকে চাপিয়ে দেয়ার একপকার চেষ্টা হতে পারে।– দি গার্ডিয়ান
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/২:০৫পিএম/২৯/৮/২০১৭ইং)