• ঢাকা
  • বুধবার, ২৯ মে ২০২৪, ০৩:৫৭ অপরাহ্ন

বার্সার হার, কাঠগড়ায় রেফারি


প্রকাশের সময় : জানুয়ারী ৬, ২০১৭, ১০:৩২ PM / ৩৮
বার্সার হার, কাঠগড়ায় রেফারি

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : চলতি মৌসুসের শুরুটা ভালো হয়নি বার্সেলোনার। নতুন বছরের শুরুটা ভালো করতে মরিয়া ছিল লুইস এনরিকের দল। কিন্তু বৃহস্পতিবার রাতে কোপা ডেল রের শেষ ষোলোর প্রথম লেগে অ্যাতলেটিক বিলবাওয়ের কাছে ১-২ গোলে হেরে যায় বার্সা। রিয়াল মাদ্রিদকে আনুকূল্য দিতে ম্যাচ রেফারি দলকে দুটি পেনাল্টি থেকে বঞ্চিত করেছে বলে দাবি বার্সার স্প্যানিশ ডিফেন্ডার জেরার্ড পিকের।

সান ম্যামেসে বার্সেলোনা দুটি যৌক্তিক পেনাল্টি দাবি করে; যার কোনোটিতেই সাড়া দেননি ম্যাচ রেফারি মাতেও লাহোজ। একটিতে নেইমারকে বাজে ট্যাকল করা হয়; অন্যদিকে স্বাগতিক দলের গোলরক্ষক গোর্কা ইরাইজজ পিকেকে ফাউল করে বসেন।

গত বুধবার কোপা ডেল রের শেষ ষোলোর প্রথম লেগে সেভিয়ার বিপক্ষে রিয়াল মাদ্রিদকে এই রেফারিই আনুকূল্য দেন বলে দলটি অভিযোগ করেছিল। একদিন না যেতেই ফের সমালোচনার মুখে পড়লেন গোর্কা।

ম্যাচ শেষে হতাশ পিকে বলেন, ‘নেইমারের ক্ষেত্রে পেনাল্টিটি একেবারের পরিষ্কার ছিল। আরেকটি হলো আমার ওপর গোর্কার ফাউল। কিন্তু আমরা জানি সিদ্ধান্তগুলো কিভাবে হয়।’

এরপর সেভিয়া-রিয়াল মাদ্রিদ ম্যাচের উদাহরণ টেনে পিকে বলেন, ‘আমরা ইতোমধ্যেই জেনেছি গতকাল (বুধবার) খেলা শুরুর বাঁশি থেকে শেষ পর্যন্ত মাদ্রিদের বিপক্ষে সেভিয়া ম্যাচে কী ঘটেছিল। আমরা ফুটবল খেলতে এসেছি; কোনো জুয়া খেলতে নয়।’

বার্সেলোনা ও পিকের অভিযোগ-দাবি যে অযৌক্তিক নয় তার প্রমাণ মিলেছে আন্তর্জাতিক সাবেক রেফারি এবং স্প্যানিশ ক্রীড়া দৈনিক মারকা’র বিশেষজ্ঞ হুয়ান আন্দুজার অভিভারের কথায়। তিনি জানিয়েছেন, পিকের ওপর ফাউল করায় অ্যাতলেটিক বিলবাওয়ের গোলরক্ষক গোর্কা এবং স্যামুয়েল উমতিতিকে স্বাগতিক স্ট্রাইকার আরিত আদুরিজ মাটিতে ফেলে দেয়ায় দুটি পেনাল্টি পাওয়া উচিত ছিল বার্সার। সেইসঙ্গে বাজে ট্যাকলের দায়ে আদুরিজকে লাল কার্ড দেখানোও উচিত ছিল বলে মার্কাকে জানান এই সাবেক রেফারি।

বিলবাওয়ের কাছে হেরে গেলেও কোপা ডেল রের কোয়ার্টার ফাইনালে ওঠার স্বপ্ন এখনো টিকে রয়েছে বার্সেলোনার। প্রথম লেগের অ্যাওয়ে গোলের সুবাদে আগামী বুধবার ন্যু-ক্যাম্পে ফিরতি লেগে ১-০ গোলে জিততেই শেষ আটের টিকেট পাবে কাতালানরা।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১০:৩০পিএম/৬/১/২০১৭ইং)