• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৪:৩১ অপরাহ্ন

বাগাতিপাড়ায় বর্ণাঢ্য আয়োজনে বর্ষবরণ


প্রকাশের সময় : এপ্রিল ১৪, ২০১৮, ৩:১৭ PM / ৪৫
বাগাতিপাড়ায় বর্ণাঢ্য আয়োজনে বর্ষবরণ

 

মো. ফজলে রাব্বি, বাগাতিপাড়া (নাটোর) : বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে নাটোরের বাগাতিপাড়ায় বরণ করা হলো বাংলা নববর্ষকে। হাজার বছরের বাঙালি ঐতিহ্যের বহমানতায় নতুন বছরকে বরণ করতে বিভিন্ন সাজে বাঁধভাঙা উল্লাসে হারিয়ে যায় সব বয়সের নর-নারী। বৈশাখের কিরণশিখা শুধু প্রকৃতিকে নয়, রঞ্জিত করে নবরূপে রাঙিয়ে তোলে বাঙালির হৃদকোণও। তাই তো পূর্ব দিগন্তে লাল সূর্য উঁকি দিতেই শুরু হয় বর্ষবরণের উৎসব। প্রতি বছরের মতো শনিবার সকালে বকুল স্মৃতি থিয়েটার বাগাতিপাড়া মডেল পাইলট উচ্চ বিদ্যালয় মাঠ থেকে বের করে মঙ্গল শোভাযাত্রা। এবারের যাত্রায় শোভা পায় দোয়েল, সাদা বক, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পালকি, গরুর গাড়ি, বাঘ, সিংহ, সূর্যসহ নানা রকমের প্রতিকি শিল্পকর্ম। এছাড়াও সিঁকি, বাহুক, বিন, হুক্কাসহ শোভা যাত্রায় স্থান পায় বিভিন্ন পশু-পাখির প্রতিকৃতি সম্বলিত ফেস্টুন।

শোভাযাত্রাটি প্রায় দেড় কিলোমিটার পথ পাড়ি দিয়ে পৌঁছে উপজেলা পরিষদ চত্বরে। উপজেলা প্রশাসন এ বছর বকুল স্মৃতি থিয়েটারের সাথে একাত্ম হয়ে বর্ষ বরন উৎসবে মেতে উঠে। শোভা যাত্রায় প্রধান অতিথি ছিলেন নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আবুল কালাম আজাদ। এছাড়াও এতে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান হাফিজুর রহমান, ইউএনও নাসরিন বানু, সহকারী কমিশনার (ভূমি) মেরিনা সুলতানা, উপজেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক সেকেন্দার রহমান, বকুল স্মৃতি থিয়েটারের সভাপতি মাহবুব হোসেন প্রমুখ।

বর্ষ বরণ অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সংগীতের সাথে সাথে জাতীয় পতাকা ও বকুল স্মৃতি থিয়েটারের পতাকা উত্তোলন করা হয়। এরপরই রাজ পোষাক পরিয়ে রাজার সাজে সাজিয়ে দেওয়া হয় অ্যাডভোকেট আবুল কালাম এমপিকে। এদিকে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শোভা যাত্রাটি আবারও পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে গিয়ে শেষ হয়। এরপর সেখানে বাঙালী ঐতিহ্যের নিদর্শন লাঠিখেলা চলে। চলে জারিগান। এরপর পান্তা ভোজ। প্রশাসনের পক্ষ থেকে মুড়ি, খই ও জিলাপী বিতরন করা হয়। এছাড়াও বিভিন্ন স্থানে স্থানীয়দের উদ্যোগে বাঙালি খেলা, মেলার আয়োজনে উৎসবের মাত্রা বাড়িয়ে দেয়। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানেও বর্ষ বরনে শোভা যাত্রা বের করা হয়।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৩:১৫পিএম/১৪/৪/২০১৮ইং)