• ঢাকা
  • বুধবার, ২৯ মে ২০২৪, ০১:২০ পূর্বাহ্ন

বাংলাদেশে চীনা উদ্যোক্তাদের বিনিয়োগ


প্রকাশের সময় : জুন ১৫, ২০১৭, ৪:১৩ PM / ৩৫
বাংলাদেশে চীনা উদ্যোক্তাদের বিনিয়োগ

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : এবার দেশের বিভিন্ন খাতে বিনিয়োগের পরিকল্পনা নিয়ে আসছেন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীনার উদ্যোক্তারা। ইতোমধ্যে বিনিয়োগের জন্যও নিবন্ধন নিয়েছে দেশটির অনেক কোম্পানি। আর এসব বিনিয়োগের অধিকাংশ প্রস্তাবই বাংলাদেশের বিনিয়োগকারীদের সঙ্গে নিয়ে করা হয়েছে। অন্যদিকে চীনা উদ্যোক্তাদের আগ্রহের কারণে চলতি ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-এপ্রিল ১০ মাসে দেশটি থেকে রেকর্ড ৬১৭ কোটি মার্কিন ডলারের বিনিয়োগ প্রস্তাব এসেছে। ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ে নিবন্ধনের পরিমাণ ছিল মাত্র দুই কোটি ডলার। যেখানে পুরো ২০১৫-১৬ অর্থবছরে প্রস্তাব এসেছিল ৭ কোটি ডলার।

গত বছরের সেপ্টেম্বরে চীনের জিয়াং ইউয়ান লিমিটেড মাগুরাতে চারকোল তৈরির একটি কারখানা স্থাপনে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নিবন্ধন নেয়। এতে পাটকাঠির ছাই থেকে তৈরি মণ্ড, যা কালি ও বিভিন্ন প্রসাধনী তৈরিতে কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয়। এ চারকোল তৈরির জন্য হংলি লিমিটেড নামের আরও একটি চীনা কোম্পানি দেশের পাট উৎপাদনের অন্যতম জেলা ফরিদপুরে কারখানা স্থাপনে অক্টোবরে নিবন্ধন নেয়।

জানা গেছে, শুধু চারকোল উৎপাদনের মতো ছোট কারখানা স্থাপন নয়, বিদ্যুৎ, জ্বালানি, মেশিনারি, ব্যাটারি, মোটরগাড়ি সংযোজনের মতো বড় শিল্পেও বাংলাদেশে বিনিয়োগে উদ্যোগী হয়েছেন চীনের উদ্যোক্তারা। পাদুকা, স্যানিটারি ন্যাপকিন, ডায়াপার, সোলার সিস্টেম খাতের পাশাপাশি তথ্যপ্রযুক্তি ও নিরাপত্তার মতো সেবা খাতেও বিনিয়োগ নিয়ে আসছেন সেখানকার উদ্যোক্তারা। অধিকাংশ বিনিয়োগ প্রস্তাবই বাংলাদেশের বিনিয়োগকারীদের সঙ্গে নিয়ে করা হয়েছে।

বিডা সূত্র জানায়, একক দেশ হিসেবে চলতি অর্থবছরে এখন পর্যন্ত চীন থেকে সবচেয়ে বেশি বিনিয়োগ নিবন্ধিত হয়েছে। এমনকি মোট বিদেশি বিনিয়োগের অর্ধেকের বেশি নিবন্ধন এসেছে সেখানকার উদ্যোক্তাদের থেকে। গত ১০ মাসে ১ হাজার ৪২ কোটি ডলারের বিদেশি বিনিয়োগ নিবন্ধন হয়েছে। এর মধ্যে শুধু চীনের উদ্যোক্তারা নিবন্ধন করেছেন ৬১৮ কোটি ডলার।

বিডার কর্মকর্তারা বলছেন, প্রধানত বিদ্যুৎ খাতের কয়েকটি প্রকল্পে বড় বিনিয়োগ আসায় চীনের বিনিয়োগ অনেক বেড়েছে। এ ছাড়া দেশটির সরকার এ দেশে বিনিয়োগ করায় বেসরকারি খাতের উদ্যোক্তারাও এগিয়ে আসছেন।

বিডার সদস্য নাভাস চন্দ্র মণ্ডল জানান, চীনে ব্যবসা করার খরচ অনেক বেড়েছে। যে কারণে সেখানকার উদ্যোক্তারা পার্শ্ববর্তী সুবিধাজনক দেশে বিনিয়োগ নিয়ে যেতে চাচ্ছেন। সেই হিসেবে বাংলাদেশ সবচেয়ে ভালো জায়গা। কারণ এখানে বিনিয়োগ নীতিমালা বিদেশিদের জন্য আকর্ষণীয়। একই সঙ্গে শ্রম সস্তা। জ্বালানির দামও অন্যান্য দেশের তুলনায় কম। এসব কারণে চীনের উদ্যোক্তারা এ দেশে আসছেন।

সম্প্রতি চীনের একটি শিল্পগোষ্ঠী বাংলাদেশে শিল্পনগরী স্থাপনের প্রস্তাব নিয়ে এসেছে জানিয়ে তিনি বলেন, ইতোমধ্যে দেশটির যেসব বিনিয়োগ নিবন্ধন হয়েছে, সেগুলোকে যথার্থ সহায়তা দেওয়া সম্ভব হলে আরও বিনিয়োগ আসবে। সূত্র : সমকাল

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৪:১৩পিএম/১৫/৬/২০১৭ইং)