• ঢাকা
  • শনিবার, ১৮ মে ২০২৪, ০২:১৪ পূর্বাহ্ন

বাংলাদেশের ১ কোটি ৬০ লাখ প্রতিবন্ধী


প্রকাশের সময় : এপ্রিল ১৩, ২০১৭, ৬:৫৮ PM / ৪৬
বাংলাদেশের ১ কোটি ৬০ লাখ প্রতিবন্ধী

ঢাকারনিউজ২৪.কম, রাবি : বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় ১০ শতাংশ মানুষ শারীরিক-মানসিক প্রতিবন্ধী। এই প্রতিবন্ধী ও তাদেরকে যারা সেবা দিচ্ছেন তাদের প্রত্যেকেই প্রচণ্ড রকমের স্বাস্থ্য ঝুঁকিতে আছেন বলে জানাচ্ছেন মনোবিজ্ঞানীরা। বৃহস্পতিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘সেবাদানকারীদের সেবা দিন’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে বক্তারা এ তথ্য জানান।

এ সময় বক্তারা জানান, দেশের মোট জনসংখ্যার ১০ শতাংশের অনুপাতে শারীরিক ও মানসিক রোগীর সংখ্যা দাঁড়ায় প্রায় ১ কোটি ৬০ লাখ। যাদের অর্ধেক রোগীই পরিচর্যাকারীদের উপর পুরোপুরি নির্ভরশীল। এই শারীরিক-মানসিক রোগীদের সেবাদানকারী হিসাবে দায়িত্ব পালন করছে আরও প্রায় ২ কোটি ৫০ লাখ মানুষ। এদের প্রত্যেকেই স্বাস্থ্য ঝুঁকিতে আছে।

বিগত তিন বছরে শারীরিক-মানসিক রোগীদের পরিচর্যাকারী পরিবারের স্বাস্থ্যের অবস্থা পরিমাপ সম্পর্কিত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের এক পরিসংখ্যানে এই তথ্য উঠে এসেছে বলে জানান তারা।

স্বাস্থ্য ঝুঁকিতে থাকার কারণ সম্পর্কে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আনওয়ারুল হাসান সুফী বলেন, শারীরিক মানসিক প্রতিবন্ধী, গুরুতর অসুস্থ, অতিবৃদ্ধ, মানসিক রোগী, মাদকাসক্ত এই ৫ ধরনের মানুষের জন্য দেশে সেবাদানকারী আছেন। যারা এই শারীরিক-মানসিক প্রতিবন্ধীদের দেখাশুনা করছেন তাদের প্রত্যেকেই বিভিন্ন মাত্রার শারীরিক, মানসিক ও সামাজিক চাপ সহ্য করতে হয়। অন্যকে সেবা দিতে গিয়ে তারা নিজেদের প্রতি যত্নের কথা ভুলে যান। নিজের শারীরিক অবনতির ব্যাপারে কোনো খোজ রাখেন না।

এছাড়া শহরাঞ্চলের চেয়ে গ্রামাঞ্চলে এই ঝুঁকি বেশি বলেও জানান তিনি।

সেমিনারে পরিচর্যাকারীদের নিজের প্রতি যত্নশীল হওয়ার প্রতি আহ্বান জানিয়ে ভারতের ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. অঞ্জনা ভট্টাচার্য বলেন, মানসিক রোগীদের পরিচর্যা কারীদের নিজের প্রতি যত্নশীল ও সচেতন হবে। যত পারা যায় হাসি খুশি থাকতে হবে।

এছাড়া এই পরিচর্যাকারীদের স্বাস্থ্য সুরক্ষায় সামাজিক, পারিবারিক ও রাষ্ট্রীয় পর্যায়ে সচেতনতা বৃদ্ধি করতে হবে বলেও জানান তিনি।

প্রকাশ্য ও অপ্রকাশ্য এসব মানসিক চাপে যেন পরিচর্যাকারীরা নিজেরাই মানসিক রোগী না হন সে বিষয়ে সচেতনতা বাড়াতে ‘সেবাদানকারীদের সেবা দিন’ শীর্ষক এই আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয় মনোবিজ্ঞান বিভাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগের নাসিরুল্লাহ সাইকোথেরাপি ইউনিটের যৌথ উদ্যোগে রাবির কাজী নজরুল ইসলাম মিলনায়তনে এই সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারের উদ্বোধন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদ। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক কামাল উদ্দিন আহমেদ, ভারতের ত্রিপুরা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. অঞ্জনা ভট্টাচার্য এবং রাবির মনোবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক তানজির আহমেদ তুষার মূল প্রবন্ধ উপস্থাপন করেন। মোট ৪টি প্রবন্ধ উপস্থাপিত হয়। সেমিনারে সভাপতিত্ব করেন মনোবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক নাজমা আফরোজ।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৬:৪০পিএম/১৩/৪/২০১৭ইং)