• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৮:০২ পূর্বাহ্ন

বটগাছের জীবন বাঁচাতে স্যালাইন!


প্রকাশের সময় : এপ্রিল ২১, ২০১৮, ১০:৩৮ AM / ৫৭
বটগাছের জীবন বাঁচাতে স্যালাইন!

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : ভারতের তেলেঙ্গানা রাজ্যের মৃতপ্রায় এক বটগাছের জীবন বাঁচাতে বন বিভাগের কর্মকর্তারা স্যালাইন দেওয়া শুরু করেছেন। বয়স্ক এই বটের শুশ্রূষায় ৪ ধরনের ব্যবস্থা নিয়েছেন তারা।

গত ১৮ এপ্রিল(বুধবার) দ্য নিউজ মিনিট সংবাদমাধ্যমে বটগাছটি নিয়ে একটি প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ভারতের তেলেঙ্গানা রাজ্যের এই বটগাছটির বয়স ৭০০ বছর। মাহাবুবনগর জেলার এই গাছটির নাম ‘পিলালামারি’। তিন একর এলাকাজুড়ে থাকা এই বটগাছকে ভারতের দ্বিতীয় বৃহত্তম বটগাছ বলে দাবি করা হয়।

উইপোকা সংক্রমণের জন্য প্রাচীন এই বটগাছের অবস্থা খারাপ হতে থাকে। এই এলাকাটিতে দর্শনার্থীদের আগমন বন্ধ করে দেওয়া হয়। এই বছর মার্চ মাসে গাছটির চিকিৎসা শুরু হয়।

বট গাছটিকে চার ধরনের চিকিৎসা দেওয়া হচ্ছে। এগুলো হলো—ট্রেঞ্চিং (গাছের চারপাশে গর্ত খুঁড়ে সেচের ব্যবস্থা এবং একই সঙ্গে ক্লোরপাইরিফস রাসায়নিক প্রয়োগ), প্রপ রুটস (বায়বীয় শেকড় বা ঝুলন্ত শেকড়কে অবলম্বন দেওয়া এবং বেড়ে ওঠার ব্যবস্থা), পিলার নির্মাণের মাধ্যমে গাছের ডালকে শক্ত অবলম্বন দেওয়া এবং ডালপালায় স্যালাইন দেওয়া। এই চিকিৎসার তথ্য জানিয়েছেন মাহাবুবনগরের জেলা বন কর্মকর্তা ছুকা গঙ্গা রেড্ডি।

বন বিভাগ থেকে আরও জানানো হয়েছে, গাছের ডালে প্রতি দুই মিটার পর পর ফুটো করে স্যালাইন বোতলের সাহায্যে ক্লোরপাইরিফস প্রয়োগ করা হচ্ছে।

ছুকা গঙ্গা জানিয়েছেন, চিকিৎসা শুরুর পর থেকে গাছটির অবস্থায় উন্নতি দেখা যাচ্ছে। আরও দুই মাসের মাঝে গাছটি সুস্থ হয়ে যাবেন বলে তারা আশা করছেন।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১০:৩৮এএম/২১/৪/২০১৮ইং)