• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ১২:৩৮ অপরাহ্ন

ফুল ফুটুক আর নাই ফুটুক, আজ বসন্ত …


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৩, ২০১৮, ১২:৫৬ PM / ৪৬
ফুল ফুটুক আর নাই ফুটুক, আজ বসন্ত …

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : আজ ঋতূরাজ ফাগুনের প্রথম দিন। তাই ফুল ফুটুক আর নাই ফুটুক, আজ বসন্ত। পুরো শহরজুড়ে ঋতুরাজের আগমনের আঁচ না পাওয়া গেলেও কোথাও কোথাও পাওয়া যাচ্ছে এর সুবাস। আর শীতের বিদায়ে প্রকৃতি মেতেছে বাসন্তী ঢংয়ে। পুষ্পে পুষ্পে সেজে উঠেছে শহরের চারপাশ।

আর এর দৃষ্টি প্রসারিত হয়ে ছড়িয়ে পড়েছে দিগন্তের ওপারে। বসন্তের দোলায় জেগে উঠেছে জীবনের কলতান। কবি গুরুর ভাষায়, ‘বসন্ত প্রাণের অজস্রতা বিকাশের উৎসব। আত্মদানের উচ্ছ্বাসে তরুলতা পাগল হয়ে উঠে।’

কবি ফররুখ আহমেদ লিখেন, ‘একঝাক পাখি এসে ঐকতানে, গান গায় এক সাথে ভোর বিহনে, অাচানক দুনিয়াটা আজব লাগে, আড়মোড়া দিয়ে সব গাছেরা জাগে, লাল নয় কালো নয় সবুজ পাতা, জেগে ওঠে একরাশ সবুজ পাতা।’

কোকিলের ডাকেই বসন্ত আসে। জানান দেয় ফাগুন আসার আনন্দের খবর। কেননা তার চঞ্চলতায় মুখরিত হতে থাকে চারপাশ। আর বাসন্তী নবরূপে ধরা দিলেই শীতের বিদায় ঘটে। বসন্তের আবেশে গাছে গাছে ফিরে এসেছে প্রাণের দ্যোতনাভরা সবুজ। নবরূপে জেগেছে পুষ্প, পল্লব। সুরের আনন্দ আর পাখির কলকাকলিতে মুখরিত করে রাখতে শুরু করছে পাখির দলেরা।

প্রকৃতির এই রূপ বদলের খেলা, আনন্দের মধ্যে রয়েছে মন ভার করা খবরও। সেই সুদূর সাইবেরিয়া থেকে উড়ে আসা অতিথি পাখির ঝাঁক বুক ভরা ব্যথা নিয়ে চলে যাচ্ছে নিজ বাসভূমে। সঙ্গে করে নিয়ে গেছে বাংলাদেশের বসন্তের সবুজ সব স্মৃতি। শীত থেকে বসন্ত ঋতুতে প্রকৃতির পালাবদলের সঙ্গে সঙ্গে মানুষের জীবনও বদলে দেয়।

জীবনযাপনের অনুসঙ্গে নিয়ে আসে বড় ধরনের পরিবর্তরন। আলতো করে বাসন্তী নান্দনিকতা পরশ বুলিয়ে দেয়। আর এর ছোঁয়া গিয়ে লাগবে আজ বইমেলায়, ক্যাম্পাসে-ক্যাম্পাসে, আড্ডায় ও পোশাকে। ইট-কাঠের এই নগরীতে বসন্তের মতো আর কোনো ঋতু এতোটা শিহরণ জাগাতে পারে না!

রূপ রঙ, গন্ধে, আলোয়, নৈসর্গিকতায় ভাসিয়ে দেয় জীবন। শীত থেকে বসন্ত আসার এই ক্ষণে নজরুলের কণ্ঠে আজ শোনা যায়: ‘বসন্ত এলো এলো এলো রে/পঞ্চম স্বরে কোকিল কুহরে/মুহু মুহু কুহু তানে/মাধবী।’

এদিকে ২২ বছরে ধারাবাহিকতায় এবারও রাজধানীতে বসন্ত উৎসবের আয়োজন করেছে জাতীয় বসন্ত উদযাপন পরিষদ। ‘এসো মিলি প্রাণের উৎসবে’ প্রতিপাদ্যে সকাল ৭টা ৫০ মিনিটে চারুকলা অনুষদের বকুলতলায় যন্ত্রসঙ্গীতের সুর-মূর্ছনায় শুরু হয় এ কর্মসূচি।

সকাল ১০টা পর্যন্ত চলে অনুষ্ঠান। এরপর বিকেল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত একযোগে অনুষ্ঠান চলবে চারুকলার বকুলতলা, পুরান ঢাকার বাহাদুর শাহ পার্ক, ধানমন্ডির রবীন্দ্র সরোবর এবং উত্তরার ৩নং সেক্টরের রবীন্দ্র সরণির উন্মুক্ত মঞ্চে। প্রিয় পাঠক আপনিও বসন্তের এই মন পাগল করা হাওয়ায় ঘুরে আসতে পারেন এই জায়গাগুলো থেকে।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১২:৫৫পিএম/১৩/২/২০১৮ইং)