• ঢাকা
  • রবিবার, ০২ Jun ২০২৪, ১২:১৪ পূর্বাহ্ন

ফুলবাড়িতে ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় ফসলের ব্যাপক ক্ষতি


প্রকাশের সময় : জুন ৪, ২০২০, ৮:৩১ PM / ৪১
ফুলবাড়িতে ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় ফসলের ব্যাপক ক্ষতি

কুড়িগ্রাম প্রতিনিধি : কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় একটি ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় দুটি গ্রামের প্রায় শতাধিক কৃষক এবং দিনমজুর পরিবারের ধান, ফলের গাছ, বাঁশঝাড় ও সুপারী গাছের ব্যাপক হয়েছে। ক্ষতিপূূূরণ না উপজেলা প্রশাসনের হস্ততক্ষেপ কামনা ক্ষতিগ্রস্ত পরিবারের।

জানাযায়,উপজেলার বড়ভিটা ইউনিয়নের নওদাবস গ্রামে অবস্থিত মেসার্স আলতাফ ব্রিকস নাম ইটভাটা থেকে নির্গত বিষাক্ত ধোঁয়ায় নওদাবস এবং পাশে ফুলবাড়ি সদর ইউনিয়নের নাগদাহ গ্রামে প্রায় ২০ বিঘা পাকা ধানসহ ফলের গাছ, বাঁশঝাড় ও সুপারীসহ গাছের ব্যাপক ক্ষতি হয়। ক্ষতিগ্রস্ত কৃষকরা ভাটা মালিকের কাছে ক্ষতিপূরণ দাবী করলেও কর্তৃপক্ষ কালক্ষেপণ করছেন।

নওদাবস গ্রামের মুকুল চন্দ্র রায়, বিশ্বনাথ রায়, কচু মামুদ, তাজুল ইসলামসহ অনেকের ধানক্ষেতের পাশাপাশি বাঁশঝাড়, সুপারী, আম, কাঁঠাল এবং লিচু গাছের ফল ঝরে পড়েছে। একই অবস্থা জাহিদুল ইসলাম,ক্ষিতিশ চন্দ্র, কুমার বিশ্বজিৎ ও বাহার উদ্দিনসহ অনেকের।

স্থানীয় বাসিন্দা সুকুমার রায় বলেন,ভাটার বিষাক্ত ধোঁয়ায় তার আম গাছ ও সুপারী গাছের ফল ঝরে পড়েছে। ধোঁয়ার কারণে পাকা ধান পুড়ে গেছে। এই ধান থেকে ফলন মিলবে চিটা ছাড়া কিছুই জুটবে না আমাদের কপাল। তিনি আরো বলেন,প্রতি বছরই ইটভাটা থেকে নির্গত ধোঁয়ায় কৃষকের ফসলসহ গাছপালা ক্ষতিগ্রস্ত হয়।

নাম প্রকাশ না করার শর্তে অনেকে বলেন, ভাটার মালিক প্রভাবশালী হওয়ায় বিরুদ্ধে কেউ কথা বলেনা। অবৈধভাবে এই ভাটাটি চলছে। কাগজপত্র কোন কিছু নেই। ভাটার চিমনিরও মেয়াদ পার হয়েছে। তারপরও প্রশাসনকে ম্যানেজ করে ভাটা চালু রেখেছে।

নাগদাহ ওয়ার্ডর ইউপি সদস্য মােজাম্মেল হক জানান, ভাটার বিষাক্ত ধোঁয়ায় পার্শ্ববর্তী প্রায় দুই কিলােমিটার এলাকার ধানসহ বিভিন্ন প্রজাতির গাছপালা এবং ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। বিষয়টি নিয়ে আমি ভাটা মালিকের সাথে কথা বলেছি। কিন্তু তারা গুরুত্ব দিচ্ছে না।

মেসার্স আলতাফ ব্রিকসের মালিক আলতাফ হােসেন বলেন, গত মাসের ঘূর্ণিঝড়ের সময় ভাটা থেকে নির্গত ধােঁয়ায় এলাকার কিছু গাছপালা ও ফসলের সামান্য ক্ষতি হয়েছে। যাদের ক্ষতি হয়েছে তাদের ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানান তিনি। কাগজপত্র ঠিক আছে কিনা এব্যাপারে তিনি সদুত্তর দেননি।
এ ব্যাপার উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুবুর রশীদ জানান, ইটভাটার বিষাক্ত ধােঁয়ায় ফসল ও গাছপালার ক্ষতির ঘটনা মৌখিকভাবে শুনেছি। মাঠ পর্যায় উপ-সহকারী কৃষি কর্মকর্তাকে পাঠিয়ে ক্ষয়ক্ষতি নিরুপন করে ব্যবস্থা নেয়া হব।
উপজেলা নির্বাহী অফিসার মাছুমা আরফিন বলেন, ক্ষতিগ্রস্ত এলাকাবাসীর কাছ থেকে অভিযাগ পেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেবার আশ্বাস দেন তিন।

(ঢাকারনিউজ২৪.কম/কেএস/৮:৩২পিএম/৪/৬/২০২০ইং)