• ঢাকা
  • মঙ্গলবার, ১৮ Jun ২০২৪, ০১:৩১ পূর্বাহ্ন

ফতুল্লায় ইস্ট এশিয়ান কক্স (প্রা:) লিমিটেডে ভয়াবহ অগ্নিকান্ডে আহত ৩


প্রকাশের সময় : সেপ্টেম্বর ১২, ২০১৮, ৯:৪৭ PM / ৪৩
ফতুল্লায় ইস্ট এশিয়ান কক্স (প্রা:) লিমিটেডে ভয়াবহ অগ্নিকান্ডে আহত ৩

এ.আর কুতুবে আলম : ফতুল্লার পোষ্ট অফিস সড়ক ইস্ট এশিয়ান কক্স (প্রা:) লিমিটেডে ভয়াভহ অগ্নি কান্ড ঘটেছে, গতকাল সকাল ৮টায়। প্রায় আড়াই ঘন্টা চেষ্টার পরে ফায়ার সাভির্সেসের ১০ টি ইউনিটে আগুন নিভাতে সক্ষম হয়েছে। তবে আগুন লাগার সূত্রপাত ও ক্ষয়ক্ষতির পরিমান জানাতে পারেনি মালিক পক্ষ ও ফায়ার সাভির্স ইউনিটের কর্মকর্তারা। এই অগ্নিকান্ডের আগুন নিভাতে গিয়ে কেমিক্যালের গ্যাসে এক শ্রমিক ও তিন ফায়ার সাভির্সের সদস্য গুরুতর ভাবে অসুস্থ্য হয়। আহতরা হলো, ইলেক্ট্রনিক্স মিস্ত্রি মো. মেহেদী, ফায়ার সাভির্স সদস্য মামুনুর রশিদ, শামীম, মাহমুদ।

এলাকা সূত্রে জানা যায়, ফতুল্লা থানাধীন পোষ্ট অফিস সড়ক এলাকায় ইস্ট এশিয়ান কক্স প্রা.লি. এর প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের মালিক মো. মোয়াজেম হোসেন। তার এই প্রতিষ্ঠানটি দীর্ঘদিন যাবৎ পরিচালিত হয়ে আসছে। এখানে প্রায় ৫শ’ শতাধিক শ্রমিক কাজ করে। এই প্রতিষ্ঠানে গতকাল ১২ সেপ্টেম্বর সকাল ৮টায় নাইট শীফট ডিইটি শেষে হয়। অত:পর ডে শীফট ডিউটি শুরু হওয়ার পূর্বে ঐ প্রতিষ্ঠানের গোডাউনে আগুন জ্বলতে দেখেন প্রতিষ্ঠানের ইলেক্ট্রনিক্স মিস্ত্রি মো. মেহেদী। এরপর সে সেখানে প্রবেশ করলে কেমিক্যালের গ্যাসে সে অসুস্থ্য হয়ে পড়ে। তাকে বেবর করে হাসপাতালে নিয়ে যায়। এরপর আশেপাশের প্রতিষ্ঠানের শ্রমিকএবং ঐ প্রতিষ্ঠানের শ্রমিকরা প্রাথমিক ভাবে আগুন নিভানোর জন্য বিভিন্ন উপায় পানি মারে ঐ জ্বলন্ত আগুনে। এরপর নারায়ণগঞ্জ ও ঢাকা থেকে ফায়ার সাভির্সেসের  মোট ১০ টি ইউনিট এসে আড়াই ঘন্টা চেষ্টার পড়ে আগুন নিভাতে সক্ষম হয়। মালিক পক্ষের প্রশাসনিক এ্যাডমিন মামুনুর রহমান এবং ফায়ার সাভির্সের সহ কারী পরিচালক দেবাষীশ জানান, এই গোডাউনে কেমিক্যাল, সুতা টায়ার টিউব সহ বিভিন্ন প্রকার মালামাল ছিলো। এখানে দামী কিছু মেশিনও ছিলো তা পুড়ে ছাই হয়ে গেছে।

এসময় শিবু মার্কেট টু পোষ্ট অফিস সড়কটিতে বিভিন্ন প্রকার যানবাহন চলাচল বন্ধ ছিলো। এ সময় এই প্রতিষ্ঠানের আশেপাশের মানুষ আগুনের আতঙ্কে বিভিন্ন বাড়ির ভাড়াটিয়া ও বাড়িওয়ালারা নিরাপদ স্থানে চলে যায়। তাবে এই অগ্নিকান্ডে সূত্রপাতের কারন এবং ক্ষয়ক্ষতির পরিমান জানাতে পারেনি কর্তৃপক্ষ।

(ঢাকারনিউজ২৪.কম/কেএস/৯:৪০পিএম/১২/৯/২০১৮ইং)