• ঢাকা
  • শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:৩৮ অপরাহ্ন

প্যারিসে মে দিবসের সমাবেশে সহিংসতা : আটক ২০০


প্রকাশের সময় : মে ২, ২০১৮, ১১:৫২ AM / ৩৬
প্যারিসে মে দিবসের সমাবেশে সহিংসতা : আটক ২০০

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : সরকারের শ্রম নীতির বিরোধিতা করে প্যারিসে মে দিবস পালনকে কেন্দ্র করে সহিংসতা ছড়িয়ে পড়লে পুলিশ ২০০ মুখোশধারী বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ। বিবিসির সংবাদ।

পুলিশ জানায়, আটককৃতরা বিক্ষোভের সময় দোকানের জানলা ভাঙ্গা ও গাড়িতে আগুন ধরিয়ে দেয়ার সাথে জড়িত।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর পাবলিক সেক্টরে শ্রমিকদের মর্যাদা পুনর্গঠনের বিরোধীতা ব্ল্যাক ব্লকস নামের একটি বাম সংগঠন শান্তিপূর্ণ সমাবেশ ও র‍্যালি বের করে। ২০ থেকে ৫৫ হাজার মানুষের এ সমাবেশ থেকে এক পর্যায়ে সহিংসতা সৃষ্টি হয়

পুলিশ জানায়, শ্রমিক সংগঠনের আয়োজিত মে দিবসের কর্মসূচিতে ১,২০০ বিক্ষোভকারী মুখে গ্যাস নিরুধোক মুখোশ ও মাথায় উফি পরে অংশ নেয়।

বিক্ষোভকারীরা আশেপাশের দোকান ও বাসার জানলা ভেঙ্গে ফেলে, পুড়িয়ে দেয় কয়েকটি গাড়িও। সহিংসতার এক পর্যায়ে পুলিশ তাদের প্রতি টিয়ার গ্যাস, জলকামান নিক্ষেপ করে। পুলিশ জানায়, একজন পুলিশ কর্মকর্তাসহ চারজন আহত হয়েছে।

এদিকে বিক্ষোভকারীরা মুখে মুখোশ পরায় সমালোচনা করেছেন সরকারের মুখমাত্র বেনজামিন গ্রিভেয়ক্স। তিনি বলেন, নিজেদের বক্তব্য উপস্থাপনই প্রধান হলে বিক্ষোভকারীদের অবশ্যই মুখোশ ছাড়া আসতে হবে। যারা হুডি পরে চেহারা লুকায় তারা গণতন্ত্রের শত্রু।

এদিকে সরকারের শ্রমনীতির বিরুদ্ধে শ্রমিক সংগঠনগুলো বড় ধরণের আন্দোলন গড়ে তুলেছে দেশজুড়ে। গত তিনমাস ধরে রেল শ্রমিকরা পুরো দেশে ধর্মঘট শুরু করেছে।

এ ছাড়া দশ হাজার শিক্ষক, নার্স এবং অন্যান্য শ্রমিক কর্মচারীরা মার্চে রেলশ্রমিকদের ধর্মঘটের সাথে যোগ দিয়েছে। তবে প্রেসিডেন্ট ইমানুয়েল জানিয়েছেন, এরপরেও তিনি তার নীতি থেকে সরে আসবেন না।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১১:৫২এএম/২/৫/২০১৮ইং)