• ঢাকা
  • বুধবার, ১৫ মে ২০২৪, ০৬:০৭ অপরাহ্ন

পোকার আক্রমন ঠেকাতে একযোগে ষোলটি ব্লকে আলোক ফাঁদ স্থাপন


প্রকাশের সময় : এপ্রিল ১১, ২০১৮, ১:৩০ PM / ৪২
পোকার আক্রমন ঠেকাতে একযোগে ষোলটি ব্লকে আলোক ফাঁদ স্থাপন

মোঃফজলে রাব্বি, বাগাতিপাড়া : নাটোরের বাগাতিপাড়ায় বোরো ফসলের ক্ষতিকর পোকার উপস্থিতি সনাক্তকরণ ও উপস্থিতি জেনে দমন পদ্ধতির ব্যবস্থা গ্রহণে কৃষকদের উদ্বুদ্ধ করতে একযোগে ষোলটি ব্লকে স্থাপন করা হয়েছে আলোক ফাঁদ।মঙ্গলবার সন্ধায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের  উদ্যোগে উপজেলার বিভিন্ন স্থানে এ আলোক ফাঁদ স্থাপন করা হয়।

সন্ধায় পৌরসভা ব্লকে নজরুল ইসলামের জমিতে আলোক ফাঁদ স্থাপন পরিদর্শন করেন বাগাতিপাড়া উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা মজাহার আলী,এসময় অন্যান্যদের মধ্যে ছিলেন আব্দুর রাজ্জাক, জামিনুর রহমান,প্রমুখ।এসময় উপস্থিত কৃষকদের মাঝে সচেতনতা মূলক লিফলেট বিতরন করা হয়।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়,আলোক ফাঁদ স্থাপন করতে হয় সন্ধার শুরুতেই। জমি থেকে ১০০ মিটার দুরে অন্ধকারে বাতি জালিয়ে ,বাতির নীচে সাবান পানি মিশ্রিত গামলা রেখে স্থাপন করতে হয়। আলোর উপস্থিতি পেয়ে বিভিন্ন ধরনের ক্ষতিকর পোকা এসে গামলার মধ্যে পড়ে এবং আটকে যায়। উপস্থিত পোকা  দেখে সনাক্তকরে  ধান ক্ষেতে পরবতী দমন পদ্ধতি ঠিক করা হয়। আলোক ফাদের মাধ্যমে   মুলত পোকার উপস্থিতি সনাক্ত করা হয়। আলোক ফাদ ব্যবহারের মাধ্যমে পোকা দমন  কিভাবে করা সম্ভব তা কৃষকদের সচেতন করার জন্য নিয়মিত আলোক ফাদ স্থাপন করা হচ্ছে।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১:২৭পিএম/১/৪/২০১৮ইং)