• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ০৮:০৮ পূর্বাহ্ন

পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধের ঘোষণা দিল কিম


প্রকাশের সময় : এপ্রিল ২১, ২০১৮, ১০:৪১ AM / ২৯
পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধের ঘোষণা দিল কিম

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : সব ধরনের পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা স্থগিত করার ঘোষণা দিয়েছে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

কিম জং উনের বরাত দিয়ে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানিয়েছে, ২১ এপ্রিল থেকে উত্তর কোরিয়া পারমাণবিক পরীক্ষা এবং ইন্টারকন্টিনেন্টাল ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ বন্ধ করে দেবে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থার ওই প্রতিবেদনে বলা হয়েছে, কোরিয়ান উপদ্বীপে অর্থনৈতিক প্রবৃদ্ধি ও শান্তি বজায় রাখার জন্য এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চলতি বছরের জুনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিম জং উনের বহুল-প্রত্যাশিত বৈঠককে সামনে রেখে শনিবার কিম এই ঘোষণা দিলেন। আর বৈঠক বাস্তবে রূপ নিলে যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্টের সঙ্গে উত্তর কোরিয়ার নেতার এটাই হবে প্রথম কোনো বৈঠক।

ঘোষণার পর প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইটার বার্তায় বলেন, ‘এই ঘোষণা উত্তর কোরিয়া এবং বিশ্বের জন্য খুবই ভালো সংবাদ- বিশাল অগ্রগতি! এখন আমাদের বৈঠক অনুষ্ঠিত হওয়ার প্রত্যাশা করছি।’

এদিকে আগামী সপ্তাহে দক্ষিণ কোরিয়ার নেতা মুন জায়ে-ইনের সঙ্গে বসতে যাচ্ছেন কিম জন উন।

বিগত দিনে আন্তর্জাতিক সকল নিষেধাজ্ঞা উপেক্ষা করে পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে আসছিল উত্তর কোরিয়া। সর্বশেষ গত বছর দেশটি সবচেয়ে শক্তিশালী ষষ্ঠ পারমাণবিক অস্ত্র পরীক্ষা চালিয়েছে। সূত্র: বিবিসি

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১০:৪১এএম/২১/৪/২০১৮ইং)