• ঢাকা
  • সোমবার, ০৬ মে ২০২৪, ০৫:০৮ অপরাহ্ন

পানির অভাবে আমন চাষে বাঁধা শরণখোলার কৃষকদের


প্রকাশের সময় : অগাস্ট ৭, ২০২২, ৮:৩৩ PM / ৪৮
পানির অভাবে আমন চাষে বাঁধা শরণখোলার কৃষকদের

স্টাফ রিপোটার, বাগেরহাট : খরা ও অনাবৃষ্টির কারণে আমন মৌসুমের শেষের দিক আসলেও পানির অভাবে চাষাবাদ করতে পারছে না বাগেরহাটের শরণখোলা উপজেলার কৃষকেরা। বীজতলায় ধানের চারাও নষ্ট হয়ে গেছে। এতে দিশেহারা হয়ে পড়েছে প্রান্তিক চাষিরা।

উপজেলার সাউথখালী ইউনিয়নের কয়েকটি গ্রামে সরেজমিনে কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, জ্যেষ্ঠ-আষাঢ়ে কাঙ্ক্ষিত বৃষ্টি না হওয়ায় ফসলের মাঠে পানি জমেনি। ফলে আমনের বীজতলার মাটি ফেটে চৌচির হয়ে গেছে। এতে বিবর্ণ হয়ে গেছে ধানের চারা। পানি না থাকায় জমিতে লাঙল দেওয়া যাচ্ছে না। আবহাওয়ার এরূপ পরিস্থিতি চলতে থাকলে এ বছর আমন উৎপন্ন হওয়া সম্ভব নয় বলে জানান কৃষকেরা।

সাউথখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মোজাম্মেল হোসেন ও রায়েন্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজমল হোসেন মুক্তা আজকের পত্রিকাকে জানান, পানির অভাবে গ্রামের মাঠ গুলো শুকিয়ে গেছে। ফলে কৃষকেরা জমিতে চাষ করতে পারছে না। তাঁদের আগাম তৈরি বীজতলাও নষ্ট হয়ে যাচ্ছে।

পানির অভাবে বীজতলায় ধানের চারাও নষ্ট হয়ে যাচ্ছে।এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা দেবব্রত সরকার বলেন, এ বছর শরণখোলায় ৯ হাজার ২৫০ হেক্টর জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এ জন্য চারটি ইউনিয়নে ৬৫৫ হেক্টর জমিতে বীজতলা তৈরি করা হয়। অনাবৃষ্টির কারণে চাষাবাদ বিলম্বিত হচ্ছে। আগামী এক সপ্তাহের মধ্যে বৃষ্টিপাত হলে আমন চাষে তেমন বিরূপ প্রভাব পড়বে না। পানির অভাবে প্রায় ২০ ভাগ জমির আমন চাষ বাধাগ্রস্ত হচ্ছে।