• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ১১:৪৬ পূর্বাহ্ন

পাথর কেটে বানানো হাজার বছরের পুরনো নিদর্শনই মাদাইন সালের আকর্ষণ


প্রকাশের সময় : মে ২৩, ২০১৭, ১০:২৪ PM / ১৭২
পাথর কেটে বানানো হাজার বছরের পুরনো নিদর্শনই মাদাইন সালের আকর্ষণ

সৌদি আরব থেকে রুবেল মো. সেলিম : বিশ্ব ঘুরে বেরাতে যারা ভালবাসেন তাদের জন্য আদর্শ জায়গা হতে পারে সৌদি আরবের মাদাইন সালে। এখানে ১১১টি বিশালাকার সমাধি রয়েছে। কারুকার্যে ভরা সেইসব সমাধি আজও বহন করে চলেছে হাজার বছরেরও বেশি পুরনো ইতিহাস। পাথর কেটে বানানো এইসব নিদর্শন আজও সগর্বে বহন করে চলেছে উপজাতিদের সাক্ষ্য।

2

বহুদিন পর্যন্ত অজানাই ছিল ঐতিহাসিক এইসব নিদর্শন। বিংশ শতাব্দীর শুরুর দিকে একটু একটু করে সামনে আসে সেগুলি। তারপর এলাকায় শুরু হয় খনন কাজ। ২০০১ সালে প্রথম শুরু হয় সেই কাজ। ফ্র্যাঙ্কো-সৌদি আর্কিওলজিক্যাল মিশনের অধীনে শুরু হয় খনন ও ডকুমেন্টেশন। প্রকাশ্যে আসে শতাধিক সমাধি। ২০০৮ সালে UNESCO-র ওয়ার্ল্ড হেরিটেজের মর্যাদা পাওয়ার পর বিশ্বে পরিচিতি পায় এই এলাকাটি।

3

নাবাটিয়ান স্থাপত্যের সাক্ষ্য বহন করে চলেছে সৌদি আরবের এই মাদাইন সালে শহর। যদিও নাবাটিয়ান সম্প্রদায় সম্পর্কে বিশেষ কিছু জানা যায় না। বিশ্বের বিভিন্ন উপজাতির মধ্যে উল্লেখ্যযোগ্য এই সম্প্রদায়। নিজেদের দলের লোকজনের সঙ্গে এক সময় তারা জল ও চারণভূমির সন্ধানে আরবের মরুভূমিতে চলে আসে। তারপর এখান দিয়ে যাতায়াত করা লোকজনকে খাবার, আশ্রয় ও জল দিয়ে নিজেরা জীবিকা নির্বাহ শুরু করে। এটা ছিল সিল্ক রুট। মুসলিমরা আসার আগে এই এলাকায় নাবাটিয়ানের আগমন হয়েছিল বলে জানা যায়।

4
(ঢাকারনিউজ২৪.কম/প্রতিনিধি/এসডিপি/১০:১০পিএম/২৩/৫/২০১৭ইং)