• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৩:৫৬ পূর্বাহ্ন

পাথওয়ে-তে বিনামূল্যে ড্রাইভিং প্রশিক্ষণ কার্যক্রম


প্রকাশের সময় : মে ২৮, ২০২৩, ৭:৫১ PM / ১৭১
পাথওয়ে-তে বিনামূল্যে ড্রাইভিং প্রশিক্ষণ কার্যক্রম

প্রেস বিজ্ঞপ্তি : নিরাপদ সড়ক বিনির্মাণে চালকরা রাখতে পারে গুরুত্বপূর্ণ অবদান। তাই দক্ষ চালক গড়ে তুলতে এবং বেকারত্ব দূরীকরণে কিছু শর্ত সাপেক্ষে সম্পূর্ণ বিনামূল্যে ড্রাইভিং প্রশিক্ষণ দিচ্ছে পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুল।

বেসরকারী উন্নয়ন সংস্থা পাথওয়ে এর অঙ্গ প্রতিষ্ঠান পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুল ২০১৮ সালে যাত্রা শুরু করে। এ যাবত প্রায় ৪০০০ শিক্ষার্থী এই প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিয়ে দেশে ও বিদেশে দক্ষতার সাথে নিজেদের অবস্থান তৈরি করে জীবিকা নির্বাহ করছে। অন্যদিকে ১০৪ জন সুবিধা বঞ্চিত ও তৃতীয় লিঙ্গের সদস্যকে সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণ ও স্মার্ট ড্রাইভিং লাইসেন্স ফি প্রদান করেছে পাথওয়ে।

আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুল গতানুগতিক চিন্তা চেতনার ঊর্ধ্বে উঠে সম্পূর্ণ ব্যতিক্রমী ও অধিক গুরুত্বের সাথে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দিচ্ছে । সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত মাল্টিমিডিয়া ক্লাসরুমের থিওরি ক্লাস পরিচালনার পাশাপাশি ব্যবহারিক ও যানবাহন রক্ষনাবেক্ষনের বিষয়ে গুরুত্বপূর্ণ প্রশিক্ষণের প্রদান করে প্রতিষ্ঠানটি। সফলতার সাথে প্রশিক্ষণ শেষে সকল শিক্ষার্থীকে সার্টিফিকেট সনদ প্রদান করে থাকে পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুল।

অল্প সময়ের ব্যবধানে বাংলাদেশের অভ্যন্তরে পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুল দেশের শীর্ষ প্রতিষ্ঠানের তালিকায় নিজেদের নাম লিখিয়েছে। উদ্যোক্তারা জানান, এটি সম্ভব হয়েছে সময়োপযোগী ও মানসম্মত প্রশিক্ষণ সেবার কারণে।

পাথওয়ে নির্বাহী পরিচালক মো: শাহিন বলেন, নিরাপদ সড়ক বাস্তবায়ন ও সড়ক দুর্ঘটনা প্রতিরোধ দীর্ঘ সময় ধরে কাজ করছে পাথওয়ে। প্রশিক্ষিত ও দক্ষ একজন চালকই পারে সড়ক দুর্ঘটনার রোধে অগ্রণী ভূমিকা রাখতে।

বিনামূল্যে ড্রাইভিং ট্রেনিং প্রসঙ্গে তিনি জানান, আমাদের দেশে সুবিধা বঞ্চিত অনেক নারী শ্রমিক বা আয়া হিসাবে কাজ করতে বিদেশে যায়। তারা যদি ড্রাইভিং প্রশিক্ষণ গ্রহণ করে দেশে অথবা দেশের বাইরে কাজ করে তাহলে সম্মান এবং আর্থিক সচ্ছলতা দুই দিক দিয়েই লাভবান হবে । তাই পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুল বিনামূল্যে ড্রাইভিং প্রশিক্ষণের মতো ব্যতিক্রম উদ্যোগে হাতে নিয়েছে।

এছাড়াও তৃতীয় লিঙ্গ ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর প্রশিক্ষিত শিক্ষার্থীদের কর্মসংস্থানের জন্য সরকার ও দেশের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানের প্রতি আহবান জানিয়েছেন উদ্যোক্তারা।

উল্লেখ্য নির্ধারিত কিছু শর্তসাপেক্ষে এ বিনামূল্যে ড্রাইভিং ট্রেনিং কার্যক্রম পরিচালনা করছে সংস্থাটি।