• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৮:৩৬ পূর্বাহ্ন

পাখির কিচির-মিচিরে মুখরিত চকমনু গ্রাম


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২৬, ২০১৮, ১:০৭ AM / ৪৩
পাখির কিচির-মিচিরে মুখরিত চকমনু গ্রাম

 

ইখতিয়ার উদ্দীন আজাদ, পত্নীতলা (নওগাঁ) : পাখির কলকাকুলিতে মুখরিত! ছবিতে নয়, বাস্তবে দেখতে প্রতিদিন পাখি প্রেমিরা ছুটে যাচ্ছেন…। মুঠোফোনে কেউ সেলফি ও পাখির ছবি তুলতে ব্যস্ত যেন তরুণ-তরুণিরা। এখন ফাগুন মাস… যুবক-যুবতিদের মনে চলছে যেন আগুন…! একা একা নয়… প্রেমের টানে পাখির গ্রামে প্রেমিক যুগলরাও… হাতে-হাত ধরে…। দু-জনে, দুজনে…এই সত্যটি উপলব্ধির জন্য ওই পাখি গ্রাম না গেলে বিশ্বাস হবার নয়।

এমন পাখির গ্রামটি হচ্ছে নওগাঁর রাণীনগরের চকমনু গ্রাম। নদী ও বিল গ্রামের পাশ দিয়ে বয়ে গেছে । এমন দৃশ্য আর কোথাও দেখা যাবেনা না…!

সেটিই হচ্ছে জেলার রাণীনগরের কাশিমপুর ও এনায়েতপুর ইউনিয়নের পাঁচ জন তরুণ পাখি শিকারীদের দেখতে পেয়ে তাড়িয়ে দেন। তারা সবাই বন্যপ্রাণী সংরক্ষণ আইন সম্পর্কে তেমন অবগত নহে । তাই সচতন মহল, উক্ত এলাকায় রাজশাহী বন্যপ্রাণী সংরক্ষণ অধিদপ্তর সহ সকলকেই প্রচার প্রচারণার অনুরোধ করেন। পাখি বাঁচাতে আইনের আশ্রয় নিতে শিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবার দাবি জানিয়েছেন এলাকার সচেতন মহল।

চকমনু গ্রামের দেশ প্রেমিক ও পাখি প্রেমিক রুহুল আমিন জনান, প্রাকৃতিক ও পরিবেশের সাথে আমার জীবন বসবাস। পাখিকে ভালবাসা তথা দেশকে ভালবসা সমান কথা। তাই সকলকেই পাখি শিকারের কবল হতে সজাগ থাকতে হবে। পাখি আমাদের পরিবেশ ও কৃষিজ ফসলের সুরক্ষাও করেন। পাখির কলকাকলি কার নাৃ ভাল লাগে না? এমন ব্যক্তি খুঁজে পাওয়া দূরহ ব্যাপার। তাই আসুন, আমরা পাখি শিকারীদের বিরুদ্ধে সোচ্ছার হই।

তিনি আরো জানান, এ পাখিগুলো তাদের বাড়ির ভিতর একটি গাছে নিরাপদ আশ্রয় নিয়েছেন। পাখি প্রেমিক হিসেবে পাখি গুলোকে নিরাপদে রাখার দায়িত্বও নিজ হতেই রক্ষা করতে পেরে তিনি ধন্য।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১:০৫এএম/২৬/২/২০১৮ইং)