• ঢাকা
  • মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১২:০৩ অপরাহ্ন

পরমাণু অস্ত্রবহনে সক্ষম ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ভারতের


প্রকাশের সময় : ডিসেম্বর ২৪, ২০১৮, ১:২০ PM / ৩৪
পরমাণু অস্ত্রবহনে সক্ষম ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ভারতের

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : ভূমি থেকে ভূমিতে নিক্ষেপণযোগ্য পরমাণু অস্ত্রবাহী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অগ্নি-৪ এর আরও একবার সফল উৎক্ষেপণ করেছে ভারত। রোববার ওড়িষ্যা উপকূলের এপিজে আবদুল কালাম আইল্যান্ড থেকে এ পরীক্ষা চালানো হয়। ক্ষেপণাস্ত্রটি ৪ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

ইন্টারমিডিয়েট রেঞ্জ ব্যালিস্টিক মিসাইল (আইআরবিএম) অগ্নি-৪ এর দৈর্ঘ্য ২০ মিটার, ওজন ১৭ টন। ১৫ হাজার থেকে ২৫ হাজার টন ওজনের পরমাণু অস্ত্র বহনে সক্ষম অগ্নি-৪ পঞ্চম প্রজন্মের টেকনোলজিতে তৈরি। মোবাইল লঞ্চার থেকে এ ক্ষেপণাস্ত্রটি ছোড়া যায়, ফলে ভারতের যেকোনো প্রান্ত থেকে এ ক্ষেপণাস্ত্রটিকে নিক্ষেপ করতে পারে সেনারা। আন্তঃমহাদেশীয় এ ক্ষেপণাস্ত্রটি তিন হাজার কিলোমিটার পাল্লার অগ্নি-৩ এর উন্নত সংস্করণ।

সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি অগ্নি-৪ ক্ষেপণাস্ত্রটির অনেক আগেই পরীক্ষা-নিরীক্ষা শেষ করা করেছিল নির্মাতারা। ক্ষেপণাস্ত্রটিকে ভারতের সশস্ত্র বাহিনীর স্ট্র্যাটেজিক ফোর্সেস কম্যান্ডের (এসএফসি) হাতে তুলে দেওয়া হয়েছে। তবে এখনও পুরোদস্তুর ব্যবহারের জন্য বাহিনীতে মোতায়েন হয়নি। মোতায়েনের আগে ক্ষেপণাস্ত্রটিকে পরীক্ষামূলকভাবে ব্যবহার করছে ভারতীয় সেনাবাহিনী।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১:২২পিএম/২৪/১২/২০১৮ইং)