• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৭:১২ অপরাহ্ন

নির্মাণাধীন ফ্লাইওভারে কাজ করছে শিশুরা


প্রকাশের সময় : এপ্রিল ২৫, ২০১৭, ৭:৩৬ PM / ৪৪
নির্মাণাধীন ফ্লাইওভারে কাজ করছে শিশুরা

ঢাকারনিউজ২৪.কম:

রাজধানীর মালিবাগ-মৌচাক নির্মাণাধীন ফ্লাইওভারে কাজ করছে শিশুরাও। নির্মাণাধীন ফ্লাইওভারে এলাকা ঘুরে দেখা গেছে, ১৮ বছরের কম বয়সের কয়েক জন শিশু ঝুঁকিপূর্ণ এ প্রকল্পে কাজ করছে।

এ শিশুদের সঙ্গে কথা বলে জানা গেছে, কারো বয়স ১৬ বছর। আবার কারো বয়স ১৫ বছর। শুরু থেকেই তারা এ প্রকল্পে কাজ করছে। প্রহরীর দায়িত্ব পালন করছে কেউ। কেউ আবার নির্মাণে লেবার হিসেবে কাজ করছে।

এদর মধ্যে একজনের নাম সাগর। সে সেখানে প্রহরীর কাজ করে। সাগর বলল, সে এর আগে এ প্রকল্পে লেবারের কাজ করেছে এখন রাস্তায় পড়ে থাকা যন্ত্রাংশ ও অন্যান্য সরঞ্জাম পাহারা দেয়। তার বাবা নুরুজ্জামানও তমা কনস্ট্রাকশনে পাহারাদারের কাজ করেন।

সাগর আরও বলল, আমার মতো আবুল কালাম নামে আরও একজন এখানে প্রহরীর কাজ করে। আমি নয় হাজার টাকা বেতন পাই। প্রহরীর বাইরেও লেবারের কাজ করছে আনোয়ার, আমিনুল।

এসময় আমিনুল বলে, তার বয়স ১৫ বছর। সে কয়েক দিন আগে গাইবান্ধা থেকে এ প্রকল্পের কাজে এসেছে। সে জানায়, তার মতো আরও ৩-৪ জন এখানে কাজ করে।

অন্যদিকে আনোয়ার তার বয়স ১৭ বছর বলে দাবি করেন। বাংলাদেশের জাতীয় শিশুনীতিতে ১৮ বছরের কম ছেলে-মেয়েদেরকে শিশু বলে অভিহিত করা হয়েছে। জাতিসংঘের শিশু অধিকার সনদ ১৮ বছরের কম বয়সের সবাইকে শিশু হিসেবে গণ্য করে।

এ বিষয়ে আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক শীপা হাফিজা বলেন, দেশের সব জায়গায় ১৮ বছরের নিচে বাচ্চারা কাজ করছে। এগুলো বন্ধ করা উচিত। ঝুঁকিপূর্ণ কাজ থেকে শিশুদের মুক্ত করতে হবে। এটি বন্ধে জনসচেতনতা বাড়াতে হবে। দেশের বাচ্চারা খেটে খায় পেটে ভাত নাই তাই।

এ বিষয়ে মালিবাগ-মৌচাক নির্মাণাধীন ফ্লাইওভার প্রকল্পের নির্বাহী প্রকৌশলী একেএম আমিরুজ্জামানের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, এখন কথা বলা যাবে না। পরে আসেন। দেখছেন না রাস্তায় কাজ চলছে। এটা কথা বলার সময় না।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম ০৭.৩৩পিএম/২৫//২০১৭ইং)