• ঢাকা
  • রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন

নির্বাচনী প্রচারণার জন্য নতুন নিয়ম চালু করছে ফেসবুক!


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৯, ২০১৮, ৮:৫৪ AM / ৫৭
নির্বাচনী প্রচারণার জন্য নতুন নিয়ম চালু করছে ফেসবুক!

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : ফেসবুকে নির্বাচনী প্রচারণার জন্য কেউ বিজ্ঞাপন দিতে চাইলে পোস্টকার্ডের মাধ্যমে তার পরিচয় নিশ্চিত করবে সামাজিক মাধ্যমটি। শনিবার প্রতিষ্ঠানটির একজন জ্যেষ্ঠ কর্মকর্তা একথা জানিয়েছেন। এবছরের নভেম্বরে অনুষ্ঠিতব্য যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন থেকেই নতুন ব্যবস্থায় বিজ্ঞাপনদাতাদের পরিচয় নিশ্চিত করা শুরু করবে তারা।

ফেসবুকে বিজ্ঞাপন দেয়ার ব্যবস্থা কাজে লাগিয়ে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত ২০১৬ সালের নির্বাচনকে রাশিয়া প্রভাবিত করেছিল বলে নিশ্চিত হয়েছে দেশটির গোয়েন্দা সংস্থাগুলো।

অনলাইনে বিজ্ঞাপন দেয়ার ব্যবস্থাকে সুরক্ষিত ও নিরাপদ করতে ব্যর্থ হয়েছে বলে ফেসবুক ও অন্যান্য সামাজিক মাধ্যমগুলোর তীব্র সমালোচনা করেন যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতা, নিরাপত্তা বিশেষজ্ঞ ও বিভিন্ন পর্যবেক্ষক মহল।

যুক্তরাষ্ট্রের নির্বাচনকে প্রভাবিত করার বিষয়ে বিশেষ তদন্ত পরিচালনার দায়িত্বে থাকা রবার্ট মুয়েলার রাশিয়ার ১৩ জন নাগরিকেরর বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠনের একদিন পর ফেসবুক তাদের নতুন পদক্ষেপের ঘোষণা দিল।

ফেসবুকের আন্তর্জাতিক পলিসি বিভাগের পরিচালক কেটি হারবাথ বলেন, ‘যুক্তরাষ্ট্রের নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীর জন্য বিজ্ঞাপন দিতে চাইলে আপনাকে পোস্টকার্ডে বিশেষ একটি কোড পাঠানো হবে। ওই কোডটি ব্যবহার করে প্রমাণ করতে হবে যে আপনি যুক্তরাষ্ট্রের নাগরিক।’

তিনি বলেন, এভাবে সব সমস্যার সমাধান হবে না। কিন্তু, বিজ্ঞাপনদাতাদের পরিচয় নিশ্চিত করতে ডাকযোগে চিঠি পাঠানোর চেয়ে আধুনিক প্রযুক্তির কথা চিন্তা করতে পারছেন না তারা।

যুক্তরাষ্ট্রের জাতীয়, প্রাদেশিক, ও স্থানীয় নির্বাচনে কোনো বৈদেশিক শক্তি কোনভাবেই টাকা দিয়ে বা অন্য কোনো উপায়ে অবদান রাখা বেআইনি।

রাশিয়ার নাগরিকেরা কিভাবে ছদ্মনাম ব্যবহার করে ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে যুক্তরাষ্ট্রের নির্বাচনকে প্রভাবিত করেছিল রবার্ট মুয়েলারের অভিযোগপত্রে তার বিশদ বিবরণ দেয়া হয়।

নির্বাচনী বিজ্ঞাপনের জন্য ফেসবুক কবে থেকে পোস্টকার্ড ব্যবহার শুরু করবে তা নিশ্চিত না করলেও হারবাথ জানিয়েছেন, নভেম্বরে অনুষ্ঠিতব্য যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের আগে থেকেই তারা এই ব্যবস্থা চালু করবেন।

এর আগে অক্টোবর মাসে ফেসবুক জানিয়েছিল, তারা ফেসবুকে রাজনৈতিক প্রচারণার জন্য কড়া নিয়ম চালু করতে যাচ্ছে।

(ঢাকারনিউজ২৪.কম/কেএস/৮:৫২এএম/১৯/২/২০১৮ইং)