• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ১১:০০ পূর্বাহ্ন

নারায়ণগঞ্জের আতিথেয়তা কখনো ভুলার নয় : রেজাউল বারি


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২৫, ২০১৯, ৩:৫১ PM / ৫২
নারায়ণগঞ্জের আতিথেয়তা কখনো ভুলার নয় : রেজাউল বারি

নারায়ণগঞ্জ প্রতিনিধি : দীর্ঘ দিন নারায়ণগঞ্জে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এর দায়িত্বে থেকে মোঃ রেজাউল বারী তার কর্মময় জীবনে দক্ষতা ও অত্যন্ত সুনামের সহিত কাজ করেছেন। সম্প্রতি তিনি পদোন্নতি পেয়ে নারায়ণগঞ্জের কর্মস্থল ত্যাগ করে গাজীপুর সিটি করপোরেশন এর রাজস্ব বিভাগে যোগদান করতে চলেছেন।

দীর্ঘ দিন নারায়ণগঞ্জে তার পদচারনা, কর্মময় জীবনের নানা বাস্তব অভিজ্ঞতা, বিষয় ভিত্তিক বিভিন্ন পর্যালোচনা- এসব বিষয় নিয়ে তিনি মুখোমুখি হয়েছিলেন ঢাকারনিউজ২৪.কম এর সাক্ষাৎকার বিভাগে।

এসময় তিনি বলেন- নারায়ণগঞ্জ আসলেই একটি মনমুগ্ধকর পরিবেশে ঘেরা। তবে এখানে আমার দৃষ্টিকোন থেকে যে জিনিষগুলোর অভাব রয়েছে বলে আমি মনে করি, তা হলো- ১টি মেডিকেল কলেজ, বিশ্ববিদ্যালয় অতি প্রয়োজন। এছাড়া নারায়ণগঞ্জ একটি শিল্প নগরি হিসেবে এখানে যানজট সহ যাতায়াতের রাস্তাঘাটে অনেক প্রতিবন্ধকতার সৃষ্টি হয়। এসব দুরিকরনের জন্য আমার মতে বহুতল ভবন করা আবশ্যক।

তিনি আরো বলেন, অফিসিয়াল দাপ্তরিক ক্ষেত্রে যে বিষয়গুলো প্রয়োজন বলে মনে করি, যে কেনো বিষয় কম্পিউটারািইজ করা থাকলে জনসাধারনের সুবিধার্থে ফাইলের নিচে ফাইল আছে বলে জনসাধারনকে হয়রানি করা হয়। কিন্তু কম্পিউটারাইজ থাকলে এই বিষয়টিতে অতি দ্রুত সেবা দেয়া যাবে বলে মনে করি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নারায়ণগঞ্জে যেসব শিক্ষা প্রতিষ্ঠান বেসরকারিভাবে গড়ে উঠেছে, বিভিন্ন আবাসিক এলাকায় ফ্ল্যাট ভাড়া নিয়ে তাদের এই ব্যায়সীমা নির্ধারনের জন্য প্রতিষ্ঠানগুলো তাদের মনগড়া ভর্তি ফি, বেতন সহ অন্যান্য বিষয় উল্লেখ করে ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করে থাকে। যা কোনো প্রতিষ্ঠানের সাথে অন্য প্রতিষ্ঠানের মিল নেই। সরকারি কোনো কঠোর নিষেধাজ্ঞা না থাকায় আমরাও এ ব্যাপারে সঠিক পদক্ষেপ গ্রহণ করতে পারছিনা।

কর্মময় জীবনে নারায়ণগঞ্জ সম্পর্কে তিনি বলেন, নারায়ণগঞ্জে আমি যোগ দেয়ার কথা শুনে পরিচিত অনেকেই বলেছিল- ‘নারায়ণগঞ্জ তো একটি ভয়ের নগরি।’ কিন্তু আমার কর্মময় সময়ের ভেতরে আমি এই ভয়ের বদলে নারায়ণগঞ্জবাসীর আন্তরিকতা, আতিথেয়তা ও বন্ধুসুলভ মনোভাবে সিক্ত হয়েছি বেশি। তাই আমার ইচ্ছে সুযোগ হলে আমি আবারো নারায়ণগঞ্জ ফিরে আসব। আর আমার যদি সামর্থ্য থাকত তাহলে এখানে এক টুকরো জমি কিনে বাড়ি বানিয়ে পরিবার-পরিজন সহ স্থায়ীভাবে বাস করতাম। এখানকার স্মৃতি মাখা সময়গুলো যা কখনো ভুলতে পারব না। সব মিলিয়ে এটাই বলব যে স্থান ত্যাগ করলেও নারায়ণগঞ্জের আতিথেয়তা কখনো ভুলার নয়।

https://www.youtube.com/watch?v=Yb_iCGWUK7A&feature=share&fbclid=IwAR2wdizBvyI-oxtbAxGcatvw9j2iAPohJLwQnVejfi3Td0TF5GboBY7NTZ0

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৩:৪৮পিএম/২৫/২/২০১৯ইং)