• ঢাকা
  • বুধবার, ১৫ মে ২০২৪, ০৩:২৭ অপরাহ্ন

নানা কর্মসূচিতে পালিত হচ্ছে ঢাকার মোহাম্মদ হানিফের জন্মবার্ষিকী


প্রকাশের সময় : এপ্রিল ১, ২০১৮, ২:২২ PM / ৩৯
নানা কর্মসূচিতে পালিত হচ্ছে ঢাকার মোহাম্মদ হানিফের জন্মবার্ষিকী

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : রাজধানীতে নানা আয়োজনের মধ্যদিয়ে পালিত হচ্ছে ঢাকা সিটি করপোরেশনের প্রথম মেয়র ও ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি মোহাম্মদ হানিফের ৭৪তম জন্মবার্ষিকী। কর্মসূচির অংশ হিসেবে রোববার(১ এপ্রিল) বেলা ১১টার দিকে আজিমপুর কবরস্থানে বাবার কবর জিয়ারত করে পুস্পমাল্য অর্পণ করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

এ সময় পিতার জন্মবার্ষিকীতে দেশবাসীর দোয়া কামনা করেন মোহাম্মদ সাঈদ খোকন। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদসহ অন্য নেতাকর্মীরা কবর জিয়ারতের সময় তার সঙ্গে ছিলেন।

এদিকে, মোহাম্মদ হানিফের ৭৪তম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ, মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশন, মেয়র হানিফ স্মৃতি সংসদসহ বিভিন্ন সামাজিক সংগঠন নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছে বলে জানিয়েছেন ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায়। কর্মসূচির মধ্যে রয়েছে কবর জিয়ারত, দোয়া ও মিলাদ মাহফিল, দুঃস্থদের মাঝে খাবার বিতরণ।

১৯৪৪ সালের এই দিনে মোহাম্মদ হানিফ পুরান ঢাকার সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন আবদুল আজিজ এবং মুন্নি বেগমের কনিষ্ঠ সন্তান। ১৯৬৭ সালে মোহাম্মদ হানিফ ঢাকার প্রখ্যাত পঞ্চায়েত কমিটির সভাপতি আলহাজ্ব মাজেদ সরদারের কন্যা ফাতেমা খাতুনকে বিয়ে করেন। ব্যক্তিগত জীবনে তিনি এক ছেলে ও দুই মেয়ের জনক ছিলেন।

মোহাম্মদ হানিফ ছাত্রাবস্থায় ছাত্রলীগের সক্রিয় কর্মী হিসেবে রাজনীতি শুরু করেন। ১৯৬৫ সালে বঙ্গবন্ধুর একান্ত সচিবের দায়িত্ব পান। এ সময় ছয় দফা মুক্তি সনদ প্রণয়ন ও প্রচারে বিশেষ ভূমিকা রাখেন তিনি। ৬৯-এর গণঅভ্যুত্থান, মহান মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতা পরবর্তীকালে সকল আন্দোলন-সংগ্রামে রাজপথে প্রথম কাতারে থেকে নেতৃত্ব দিয়েছেন মোহাম্মদ হানিফ।

১৯৭৩ সালে বঙ্গবন্ধু তার ঢাকা-১২ আসন ছেড়ে দেন এবং মোহাম্মদ হানিফ জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। পরবর্তীতে জাতীয় সংসদে হুইপেরও দায়িত্ব পালন করেন তিনি। ৭৬ সালে মোহাম্মদ হানিফ ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন এবং মৃত্যুর আগ পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করে গেছেন।

১৯৯৪ সালে লক্ষাধিক ভোটের ব্যবধানে ঢাকার প্রথম মেয়র নির্বাচিত হন। তারই নেতৃত্বে ’৯৬-এর মার্চের শেষ সপ্তাহে ‘জনতার মঞ্চ’ গঠন করা হয়। ২০০৪ সালের ২১ শে আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সন্ত্রাস বিরোধী সমাবেশে শেখ হাসিনার ওপর নারকীয় গ্রেনেড হামলার সময় নিজের জীবন তুচ্ছ করে মানবঢাল তৈরি করেন প্রয়াত এ নেতা।

২০০৬ এর ৮ ফেব্রুয়ারি মুক্তাঙ্গণে এক সমাবেশে সভাপতির বক্তৃতা দেওয়ার সময় তিনি হৃদরোগে আক্রান্ত হন। ব্যাংককের হাসপাতালে তীব্র যন্ত্রনা ভোগ করে দীর্ঘদিন চিকিৎসা শেষে ঢাকায় ফিরে আসেন। এরপর ২০০৬ সালের ২৮ নভেম্বর রাতে ৬২ বছর বয়সে ঢাকার অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১:৫৭পিএম/১/৪/২০১৮ইং)