• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৪:৪০ অপরাহ্ন

দেশে অনলাইন সাংবাদিকতা জনপ্রিয় হয়ে ওঠেছে


প্রকাশের সময় : মে ২৮, ২০১৮, ১১:৫৫ AM / ৪১
দেশে অনলাইন সাংবাদিকতা জনপ্রিয় হয়ে ওঠেছে

আজমাল হোসেন মামুন : আমাদের দেশে অনলাইন পত্রিকার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ফলে কর্মসংস্থান হচ্ছে। অন্যদিকে প্রযুক্তিগত দক্ষতার অভাবে অনেক সিনিয়র গণমাধ্যমকর্মী বেকার হচ্ছে। তরুণ সাংবাদিকদের অধিকাংশই ঝুঁকছে অনলাইন সাংবাদিকতার দিকে। বিশ্বের জনপ্রিয় প্রচার মাধ্যম বিবিসি বাংলার এক খবরে জানা যায়, বাংলাদেশে অনলাইন পত্রিকা হিসাবে নিবন্ধনের জন্য ২ হাজার ১৮ টি আবেদন করেছেন অনলাইন পত্রিকার জন্য। অনলাইন পত্রিকার সঠিক সংখ্যা বলা কঠিন। বর্তমানে দেশে বেসরকারি অনুমোদিত টেলিভিশন চ্যানেলের সংখ্যা ৪৫টি আর মোট নিবন্ধিত পত্রিকার সংখ্যা ৩ হাজার ২৫টি।
এর মধ্যে দৈনিক পত্রিকা রযেেছ ১ হাজার ১৯১ টি, অর্ধ সাপ্তাহিক পত্রিকা ৩ টি, সাপ্তাহিক পত্রিকা ১ হাজার ১৭৫ টি। পাক্ষিক পত্রিকা প্রকাশিত হয় ২১২ টি, মাসিক ৪০৪ টি, দ্বি-মাসিক ৭টি, ত্রৈমাসিক ২৮ টি, চতুর্মাসিক ১টি, ষাণ¥াসিক ২ টি এবং বার্ষিক পত্রিকা ২টি। (সূত্র: জাতীয় সংসদ অধিবেশন, ২০১৮, জানুয়ারি)।
প্রতিটি প্রিন্ট মিডিয়া, বেসরকারি টিভি চ্যানেল ও এফএম রেডিওগুলো অনলাইন ভার্সন চালু করেছে। এখন মানুষ সকালের চায়ের টেবিলে আর পত্রিকা খুঁজেন না তরুণ/তরুণীরা। দেশের ৭০ ভাগ তরুণ হচ্ছে অনলাইন পত্রিকার পাঠক। তবে মানসম্পন্ন পত্রিকার সংখ্যা হাতে গোনা শতাধিক হতে পারে। তবুও আমাদের জন্য আনন্দের খবর। আমরা উন্নত দেশসমূহের মত তথ্য-প্রযুক্তিতে এগিয়ে গেছি। শীঘ্রই মধ্যম আয়ের দেশ হিসেব আমরা মাথা উঁচু করে দাঁড়াতে পারব। এটা সত্য যে, অনলাইন পত্রিকাগুলো ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্র অগ্রণী ভূমিকা পালন করছে। অনলাইন পত্রিকার প্রসার ঘটুক এটাই আমাদের প্রত্যাশা।

লেখক : সহকারী শিক্ষক, হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১১:৫৫এএম/২৮/৫/২০১৮ইং)