• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ০১:২৯ পূর্বাহ্ন

দূরে থাকুন জলবসন্ত থেকে


প্রকাশের সময় : এপ্রিল ৪, ২০১৭, ১:৫০ PM / ১৩২
দূরে থাকুন জলবসন্ত থেকে

ঢাকারনিউজ২৪.কম:

শীতের শেষে ও গরমের শুরুতে যান্ত্রণাদায়ক রোগ জলবসন্ত বা চিকেন পক্স। ছোঁয়াচে এ রোগটি বছরের সব সময় হলেও এ সময়েই প্রাদুর্ভাব বেশি।

উপসর্গ
ভাইরাস সংক্রমণে এ রোগের শুরুতে শরীর ম্যাজম্যাজ, হালকা ব্যথা, অল্প জ্বর থাকবে, গায়ে ছোট ছোট বিচি বা র‌্যাশ উঠবে। সাধারণত এ র‌্যাশ বুকে-পিঠে দেখা যায়, তবে সারা শরীরেই উঠতে পারে। এ বিচিগুলোতে পানি থাকে, দেখতে অনেকটা ফোসকার মতো।

যা করবেন
রোগীকে আলাদা ঘরে রাখতে হবে। থালাবাসন, কাপড়চোপড় বা রোগী স্পর্শ করে এমন সবই অন্যদের থেকে পৃথক করে দিতে হবে। কুসুম গরম পানিতে গোসল করা ভালো।

রোগী মাছ-মাংস, ডিম-দুধ সবই খাবে। পুষ্টিকর খাবার খেলে রোগ আরোগ্য সহজ হবে। চুলকানির জন্য এন্টিহিস্টামিন জাতীয় ওষুধ এবং যাতে অন্য কোনো ব্যাকটেরিয়ার সংক্রমণ না ঘটে সেজন্য অ্যান্টিস্যাপ্টিক দেয়া যেতে পারে। জ্বর, গা ব্যথার জন্য প্যারাসিটামল এবং সারা শরীরে লোপিও ক্যালাসিন লোশন লাগানো যায়।

এমন কোনো খাবার খাবেন না যা থেকে রোগীর পূর্ব থেকে শরীরে অ্যালার্জি বা চুলকানি হতো। চিকেন পক্সের ক্ষত খোঁটা যাবে না। খুঁটলে স্থায়ীভাবে দাগ বসে যাবে। এ নিয়ে ভয়ের কিছু নেই। ছয় মাসের মধ্যে দাগ এমনিতেই চলে যায়। এজন্য মুখে ডাবের পানি বা প্রসাধনী ব্যবহারের প্রয়োজন নেই।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /০১.৫০ পিএম/০৪//২০১৭ইং)