• ঢাকা
  • সোমবার, ১৩ মে ২০২৪, ০৭:২২ পূর্বাহ্ন

দিল্লির বাণিজ্য সম্মেলনে যোগ দেবে না ইসলামাবাদ


প্রকাশের সময় : মার্চ ১৮, ২০১৮, ১০:৩০ AM / ৩২
দিল্লির বাণিজ্য সম্মেলনে যোগ দেবে না ইসলামাবাদ

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : কূটনীতিক হেনস্থার প্রতিবাদে দিল্লিতে আসন্ন বিশ্ব বাণিজ্য সংস্থার (ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন) সম্মেলন বয়কটের কথা জানিয়েছে পাকিস্তান।

আগামী ১৯-২০ মার্চ দিল্লিতে ওই সম্মেলন হওয়ার কথা। সেই উপলক্ষে ফেব্রুয়ারিতেই আমন্ত্রণ জানানো হয়েছিল আমেরিকা, চীন ও পাকিস্তানসহ ৫০টি দেশের বাণিজ্যমন্ত্রীদের। পাক বাণিজ্যমন্ত্রী পারভেজ মালিক সে সময় আমন্ত্রণ স্বীকার করে অধিবেশনে যোগ দেওয়ার কথা প্রাথমিকভাবে জানিয়েও দেন।

কিন্তু সেই সিদ্ধান্ত বাতিলের কথা জানিয়ে শনিবার পাক পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘কূটনীতিক হেনস্থার প্রতিবাদেই এই সিদ্ধান্ত। এই পরিস্থিতিতে আমরা বাণিজ্যমন্ত্রীকে ভারতে পাঠাতে রাজি নই। ভারতকে বিষয়টি জানানো হয়েছে।’

এ ছাড়া, আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, কাশ্মীর সমস্যা নিয়েও কথা বলেছে পাক প্রশাসন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, ‘যুদ্ধ বিরতি ভেঙে কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখায় ভারত বার বার গোলাগুলি চালানো বন্ধ করুক।’

কাশ্মীর সমস্যা ঘিরে দুই দেশের সম্পর্কে জটিলতা কিছু কম ছিল না। কিন্তু গত এক মাসে কূটনীতিক হেনস্থার বিষয়টিকে কেন্দ্র করে তিক্ততা আরও বেড়েছে। দিল্লিতে নিযুক্ত পাক কূটনীতিক ও তাদের পরিবারের সদস্যদের হেনস্থা করা হচ্ছে বলে সম্প্রতি অভিযোগ করেছে ইসলামাবাদ। পাকিস্তানে নিযুক্ত ভারতীয় ডেপুটি হাইকমিশনারকে তলব করে প্রতিবাদও জানিয়েছে দেশটি।

তবে পাল্টা অভিযোগও তুলেছে ভারত। ইসলামাবাদে কর্মরত ভারতীয় কূটনীতিকরাও একইভাবে হেনস্থার শিকার বলে দাবি করা হয় নয়াদিল্লির পক্ষ থেকে। দুই পক্ষের অভিযোগ পাল্টা অভিযোগে গত কয়েকদিনে পরিস্থিতি আরও জটিল হয়েছে। ভারতে পাক কূটনীতিকদের হেনস্থার প্রতিবাদে দিল্লিতে নিযুক্ত পাক হাইকমিশনার সোহেল মাহমুদকে ফিরিয়ে নিয়েছে ইসলামাবাদ। গতকাল শুক্রবারই পাকিস্তানে পৌঁছেছেন সোহেল।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১০:০০এএম/১৯৮/৩/২০১৮ইং)