• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৪:০৯ অপরাহ্ন

ঢাকা কলেজ ছাত্রবাসের পুকুর থেকে মাছ উধাও!


প্রকাশের সময় : জুন ১৪, ২০১৮, ২:৫২ PM / ৪০
ঢাকা কলেজ ছাত্রবাসের পুকুর থেকে মাছ উধাও!

বিশেষ প্রতিনিধি : ভারতীয় উপমহাদেশের সুপ্রাচীন, ইতিহাস ও ঐতিহ্যে ভরপুর ঢাকা কলেজ। এই ঢাকা কলেজে রয়েছে একটি সুবিশাল প্রাচীন পুকুর। যেখানে প্রাকৃতিক ভাবেই অনেক মাছের আবির্ভাব হয়। অনেক ছাত্র ও ক্যাম্পাসের অনেক কর্মচারীকে পুকুরপাড়ে বসে বসে বড়শি দিয়ে মাছ ধরে। অনেক সময় দাঁড়িয়ে দাঁড়িয়ে মাছ ধরার দৃশ্য উপভোগ করে হলে থাকা ছাত্ররা। আসা যাক মূল কথায়, গেলো ২০১২ সালে তৎকালীন অধ্যক্ষ প্রফেসর আয়েশা ম্যাডামের নেতৃত্বে এই পুকুরে জাল ফেলে মাছ ধরা হয়। বড় বড় রুই মাছ ও অন্যান্য মাছ ধরা পরে এবং তখন ৭ টি ছাত্রাবাসে ছাত্রসংখ্যা অনুযায়ী মাছ সমবন্টন করে দেওয়া হয়। ঐ রাতে ছাত্রাবাস গুলোর ডাইনিংএ একটা উৎসব মুখর পরিবেশ তৈরি হয়েছিল। নিজেদের ক্যাম্পাস পুকুরের মাছ খাচ্ছে অসম্ভব তৃপ্তি কাজ করছিলো সারা ছাত্রাবাস জুড়ে, এ এক অন্যরকম অনুভূতি।

গেলো ১৩ই জুন বুধবার। দিনটি অন্যান্য দিনের মত নয়। একদিকে ক্যাম্পাস বন্ধ সেই সাথে ঈদের ছুটিতে ছাত্রাবাসগুলো ফাঁকা প্রায়, কতিপয় শিক্ষকবৃন্দের নেতৃত্বে পুকুরে জাল ফেলে একে একে ধরা হয় পুকুরের সব মাছ। বন্টনের মাধ্যমে তা পৌছে যায় শিক্ষকদের বাসায়।

প্রায় বিভিন্ন প্রজাতির ৪-৫ মন বিভিন্ন ধরনের মাছ ধরা পরে জালে। শিক্ষকরা নিজেদের মধ্যে বণ্টন প্রক্রিয়া সেড়ে বাসায় নিয়ে যায় মাছগুলো। তবে কেনো? থেকেই যায় প্রশ্ন।

সূত্রমতে, অন্যান্য শিক্ষকদের সাথে নেতা শামীমা ম্যাডামের উপস্থিতেই এই ভাগ বাটোয়ারার কাজটি সম্পাদিত হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক ছাত্রাবাসে থাকা এক ছাত্র “ঢাকার নিউজকে” জানায়, কই? একদিনও কি এসেছেন, দেখেছেন ছাত্রাবাসগুলোর ডাইনিং ছাত্রদের কি খাওয়ানো হয় কিংবা তারা কি খায়? তবে আজ কেনো সামান্য লোভ আপনাদের সইলো না। এই মাছগুলো থেকে আমাদেরও প্রাপ্য ছিলো। দেশে এতই অভাব যে ক্যাম্পাসের মাছ নিয়ে খেতে হবে?

তবে, নেই কোন সদুত্তর, সংবাদ মাধ্যমের সামনে কথা বলতে নারাজ অনেকে।

(ঢাকারনিউজ২৪.কম/এনপি/২:৪৮পিএম/১৪/৬/২০১৮ইং)