• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:১০ পূর্বাহ্ন

ডেঙ্গু জ্বর : মোংলায় ৩ দিনে ৭ জন শনাক্ত


প্রকাশের সময় : নভেম্বর ৪, ২০২২, ১০:০৭ AM / ৮৮
ডেঙ্গু জ্বর : মোংলায় ৩ দিনে ৭ জন শনাক্ত

উপজেলা প্রতিনিধি মোংলা (বাগেরহাট) : বাগেরহাটের মোংলা উপজেলায় ভয়াবহ আকারে বাড়ছে ডেঙ্গুরোগীর সংখ্যা। চলতি নভেম্বর মাসের প্রথম তিন দিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সাতজন ডেঙ্গুরোগী শনান্ত হয়েছেন। তারা প্রত্যেকেই হাসপাতালে চিকিৎসাধীন।

শুক্রবার (৪ নভেম্বর) সকালে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শাহীন এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, গত সেপ্টেম্বর ও অক্টোবরে ৩৪ জন এবং নভেম্বরের প্রথম তিন দিনে ৭ জন ডেঙ্গুরোগী শনাক্ত হয়েছে। আগের দুই মাসে (সেপ্টেম্বরে ও অক্টোবর) ৩৪ জন ডেঙ্গুরোগীর মধ্যে ১৪ জন হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। বাকি ২০ জন হাসপাতালের ব্যবস্থাপত্র নিয়ে বাসায় থেকে সুস্থ হয়েছেন।

তিনি আরও জানান, নভেম্বরের প্রথম দিন ১ জন, দ্বিতীয় দিনে ৪ জন ও তৃতীয় দিনে ২ জনের ডেঙ্গু শনাক্ত হয়। সাতজনই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

ডা. মো. শাহীন বলেন, গত ১ সেপ্টেম্বর থেকে ৩ নভেম্বর পর্যন্ত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৪১ ডেঙ্গুরোগী শনাক্ত হয়েছেন। এছাড়াও হাসপাতালের বাইরে বিভিন্ন ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও প্যাথলজিতে পরীক্ষায় ডেঙ্গু শনাক্তের পরিমাণ অর্ধশতাধিক ছাড়িয়ে গেছে।

তিনি বলেন, মোংলায় হঠাৎ করে ডেঙ্গুর প্রাদুর্ভাব ভয়াবহ আকারে বেড়েছে। এখন থেকে সবাইকে সতর্ক হতে হবে। বাড়িঘরের আঙিনায় জমে থাকা পানি পরিষ্কার করতে হবে। দিনে ও রাতে ঘুমামোর সময় অবশ্যই মশারি ব্যবহার করতে হবে। জ্বরে হলে দু-তিন দিন ধরে মাথা ও গায়ে ব্যথা, চোখ লাল থাকলে হাসপাতালে গিয়ে ডেঙ্গুর নমুনা পরীক্ষা করাতে হবে। ডেঙ্গু শনাক্ত হলে দ্রুত চিকিৎসা নিতে হবে।