• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ১২:৪২ পূর্বাহ্ন

জয়পুরহাটে বোরো ধানে ঝলমল


প্রকাশের সময় : এপ্রিল ১২, ২০১৭, ৭:৩৩ PM / ৩১
জয়পুরহাটে বোরো ধানে ঝলমল

ঢাকারনিউজ২৪.কম:

জয়পুরহাট জেলায় চলতি বোরো মৌসুমে ৭২ হাজার ৩শ’ ৫ হেক্টর জমিতে বোরো’র চাষ হয়েছে। খাদ্যে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটের মাঠ-ঘাট এখন বোরো ধানে ঝলমল করছে।

বিভিন্ন উপজেলার ধানের মাঠ ঘুরে দেখা যায়, ধানের শীষগুলো হেলে পড়ার পাশাপাশি সোনালী বর্ণ ধারন করতে শুরু করেছে। চলতি মাসের শেষে অথবা মে মাসের প্রথম সপ্তাহে পুরোদমে বোরো ধান কাটা-মাড়াই শুরু করা সম্ভব হবে। স্থানীয় কৃষি বিভাগ চলতি মৌসুমে বোরো চাষ সফল করতে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, জেলায় এবার ৭২ হাজার ৩শ’ ১৩ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এতে চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় ৩ লাখ মে. টন।

গত ২০১৫-২০১৬ মৌসুমে জেলায় ৭২ হাজার ৩শ’ হেক্টর জমিতে বোরো চাষ হয়। এতে চাল উৎপাদন হয়েছিল ৩ লাখ ১০ হাজার ৩শ’ ৭৮ মে. টন।

কৃষি বিভাগ জানান, অর্জিত ৭২ হাজার ৩শ’ ৫ হেক্টরের মধ্যে রয়েছে উচ্চ ফলনশীল জাতের ৫৮ হাজার ৫২৫ হেক্টর ও হাইব্রিড জাতের ১৩ হাজার ৭৮০ হেক্টর। উপজেলা ভিত্তিক বোরো চাষের মধ্যে রয়েছে সদর উপজেলায় ১৬ হাজার ৭৮৫ হেক্টর, পাঁচবিবি উপজেলায় ২০ হাজার ৬০ হেক্টর, আক্কেলপুরে ১০ হাজার ৩৫০ হেক্টর, ক্ষেতলালে ১১ হাজার ৪৩০হেক্টর এবং কালাই উপজেলায় ১৩ হাজার ৬৮০ হেক্টর। উচ্চ ফলনশীল (উফশী) জাতের বোরো’র মধ্যে রয়েছে ব্রি-ধান-১৬, ২৮, ২৯, ৫০, ৫৮, ৬২, ৬৩ এবং ৬৪।

এ ছাড়াও রয়েছে জিরাশাইল, কাজল লতা ও মিনিকেট। হাইব্রিড জাতের মধ্যে রয়েছে এস এল-৮, তেজ, তেজ গোল্ড, হিরা-২, ৩, ৪, ৫, এসিআই-১, ২, ৩, ৪ ও ৫। এ ছাড়াও রয়েছে মানিক রতন, বিজলী, স্পাহানী, আলোড়ন, জাগড়ন, তিনপাতা সুপার, সুফলা, দুর্বার, সাথী।

জেলায় বোরো চাষ সফল করতে বিএডিসি (বীজ) কৃষকদের মাঝে উন্নত জাতের বীজ সরবরাহের ব্যবস্থা করেছে। স্থানীয় ব্যাংকগুলোর মধ্যে বিশেষ করে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক বোরোসহ অন্যান্য শীতকালীন ফসল চাষের কৃষকের মাঝে কৃষি ঋণ বিতরণের ব্যবস্থা করেছে।

জেলায় বোরো চাষ সফল করতে কৃষক মাঠ দিবস পালনের মাধ্যমে কৃষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও উপকরণ সরবরাহ করা হচ্ছে বলে কৃষি বিভাগের উপ-পরিচালক সুধেন্দ্রনাথ রায় জানান। আবহাওয়া এখন পর্যন্ত ভাল রয়েছে। প্রাকৃতিক দুর্যোগ না হলে এবারও বোরো’র বাম্পার ফলনের আশা করছেন কৃষক ও কৃষি বিভাগ।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /০৭.৩৩ পিএম/১২//২০১৭ইং)