• ঢাকা
  • বুধবার, ১৫ মে ২০২৪, ১১:০৭ পূর্বাহ্ন

জেগে উঠেছে ভারতের জীবন্ত আগ্নেয়গিরি


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৮, ২০১৭, ৬:০১ PM / ২৯
জেগে উঠেছে ভারতের জীবন্ত আগ্নেয়গিরি

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : জেগে উঠেছে ভারতের একমাত্র জীবন্ত আগ্নেয়গিরি। জ্বালামুখ থেকে গড়িয়ে পড়তে শুরু করেছে ফুটন্ত লাল লাভা। গরম ছাই-এ আকাশ ঘন কালো রূপ নিয়েছে। শুক্রবার ভারতের একমাত্র জীবিত আগ্নেয়গিরি ‘ব্যারেন’ ফের গা ঝাড়া দিয়ে উঠেছে। গোয়ার ন্যাশনাল ইনস্টিটিউট অব ওসেনোগ্রাফি (এনআইও) সূত্রে এ খবর জানা গেছে।

আন্দামানের পোর্ট ব্লেয়ার থেকে ১৪০ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত এই আগ্নেয়গিরি। ১৫০ বছর ধরে সুপ্ত থাকার পর ১৯৯১ সালে প্রথম জেগে ওঠে এটি। তারপর থেকে মাঝে মধ্যেই অগ্ন্যুৎপাত হতে দেখা যায়। চলতি বছর ২৩ জানুয়ারি সিএসআইএর-এনআইওর রিসার্চ শিপ-এ করে একটি দল গবেষণার জন্য ওই এলাকা থেকে নমুনা সংগ্রহ করতে গিয়ে ফের এ রকম ঘটনা দেখে। তারপর থেকেই এই আগ্নেয়গিরির উপরে নজর রেখেছেন তারা।

এনআইও সূত্রে জানা যায়, শুক্রবারও সারা দিন ধরেই অগ্ন্যুৎপাত হয়েছে। যা ৫ থেকে ১০ মিনিট ধরে স্থায়ী হচ্ছিল। ওইদিনও আগ্নেয়গিরির আশেপাশে নমুনা সংগ্রহ করছিলেন তারা। তখন আচমকাই আগ্নেয়গিরির মুখ থেকে প্রচুর ছাই উঠতে শুরু করে। দিনের আলোয় প্রথমে শুধু ছাইটাই দেখা যাচ্ছিল। পরে সন্ধ্যা হতে আগ্নেয়গিরির গা বেয়ে লাল লাভা গড়িয়ে পড়তে দেখা যায়।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৫:৫৫পিএম/১৮/২/২০১৭ইং)