• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৩:৩৫ অপরাহ্ন

‘জুনিয়র আর্টিস্টকে প্রাপ্য সম্মান দিন’


প্রকাশের সময় : জুন ৩০, ২০১৮, ২:৪৬ PM / ৬৩
‘জুনিয়র আর্টিস্টকে প্রাপ্য সম্মান দিন’

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : মেকআপ রুমে একটি প্লে-কার্ড নিয়ে বসে আছেন পরিচালক ও অভিনেতা উজ্জ্বল মাহমুদ। সেখানে লেখা, ‘জুনিয়র আর্টিস্টকে প্রাপ্য সম্মান দিন’। কিন্তু কেন এ প্রচারণা? জুনিয়র আর্টিস্টরা নাটকের ক্ষেত্রে কী ধরনের সম্মান থেকে বঞ্চিত হন।

উজ্জ্বল মাহমুদ এ প্রসঙ্গে বলেন, ‘এটা মূলত এক ধরনের প্রচার। সুমন আনোয়ার, উনি একজন ডিরেক্টর। উনি বরাবরই প্রতিটি ঈদে কিছু গল্প নিয়ে আসেন যেগুলো আমাদের জীবনেরই গল্প। মানে তার নির্মিত নাটক টেলিফিল্মে দেখা যায় একটু অন্যরকমভাবে তিনি চিন্তা করেন। বিভিন্ন পর্যায়ে বিভিন্ন শ্রেণির মানুষের যে ক্রাইসিসগুলো থাকে, তেমনই একটি ক্রাইসিস আমদের মিডিয়াতে যারা অ্যাকটিং করছেন, তাদের মধ্যে তথাকথিত যে বিষয়গুলো থাকে, যেমন, জুনিয়র আর্টিস্ট, নায়ক নায়িকার পর যে যারা থাকে, তাদেরই জুনিয়র আর্টিস্ট হিসেবে ধরে ফেলা হয়। বিভিন্ন রকম ক্রাইসিসের মধ্যে প্রথম যে ক্রাইসিসগুলো থাকে, সেগুলো হচ্ছে, শুটিং করার পর পেমেন্টটা সে আদৌ পাবে কি না, বা পেলেও সেটা কবে পাবে, সেটা নিয়ে ডিরেক্টর বা প্রোডিউসার কোনো কথাই বলে না। তারপর শুটিংয়ে গেলে পরিবেশটা এ রকম থাকে যে সে হয়তো অপ্রয়োজনীয় একজন মানুষ। অথচ সে যদি একটি সিকুয়েন্সও করে, সেটাও কিন্তু জরুরি। তা না হলে তো তাকে ডাকাও হতো না। কিন্তু সেই সিকুয়েন্সটা যে সে করে দিলো, সেটার জন্য সে আসলে কতটুকু মূল্যায়ন পায়?

যারা আমরা রেগুলার কাজ করছি, সবাই-ই জানি যে জুনিয়র আর্টিস্টরা আসলে ওই অর্থে ঠিকঠাক মতো মূল্যায়নটা পায় না। এ রকম চিন্তা থেকে একটি গল্প হতে পারে কোনো একটি চ্যানেলে, যেটা সুমন আনোয়ার ডিরেকশন দেবেন। সেটারই এক ধরনের প্রচার। কিন্তু এটা আলাদা কিছু না। এটা যে একদম নাটকের জন্য করছি তাও না। এটা আমাদের একটা আন্দোলনের মতোই, এটা চলুক। দুটি কিন্তু বিচ্ছিন্ন বিষয় নয়। এখন শুধু আমরা এর ক্যাম্পেইনই করছি কিন্তু আল্টিমেটলি একটা নাটকও হবে।

তবে এটা যে শুধু নাটকের প্রচারের জন্য হচ্ছে সেটাও না। এই আন্দোলন, যেটা আমরা ফেসবুকে করছি, মুখে বলছি, সেটা নাটকেও দেখাব।’

নাটকটি কবে নাগাদ শুরু হবে, এ বিষয়ে তিনি জানান, এখনো শুটিং তারিখ ঠিক হয়নি।

(ঢাকারনিউজ২৪.কম/কেএস/২:৪৫পিএম/৩০/৬/২০১৮ইং)