• ঢাকা
  • সোমবার, ২০ মে ২০২৪, ১০:৫৬ পূর্বাহ্ন

জিডিপি প্রবৃদ্ধি ৭ শতাংশ হতে পারে : বিশ্বব্যাংক


প্রকাশের সময় : অক্টোবর ৩, ২০১৮, ৯:৫০ AM / ৩০
জিডিপি প্রবৃদ্ধি ৭ শতাংশ হতে পারে : বিশ্বব্যাংক

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : ২০১৮–১৯ অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৭ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে দাতা সংস্থা বিশ্বব্যাংক।

২ অক্টোবর, মঙ্গলবার বিশ্বব্যাংকের ঢাকা বাংলাদেশের উন্নয়ন বিষয়ক একটি প্রতিবেদন প্রকাশের মাধ্যমে এই পূর্বাভাস দেওয়া হয়েছে। প্রতিবেদন উপস্থাপন করেন বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের মুখ্য অর্থনীতিবিদ জাহিদ হোসেন।

বিশ্বব্যাংক বলছে, প্রবৃদ্ধিকে সংখ্যা দিয়ে না দেখে গুণগত মান দিয়ে দেখা উচিত। প্রবৃদ্ধির সুফল সাধারণ মানুষ পাচ্ছে কি না, তা দেখতে হবে।

বিশ্বব্যাংক আরও বলেছে, বেসরকারি খাতে বিপুল বিনিয়োগ দরকার। বড় অবকাঠামোতে আরও সরকারি–বেসরকারি বিনিয়োগ করতে হবে। প্রবাসী আয় ও রপ্তানিতে আয় বৃদ্ধির উদ্যোগ নিতে হবে। রাজস্ব আদায় বৃদ্ধিতে নতুন ভ্যাট আইনটি বাস্তবায়ন করা জরুরি। বিদ্যুতের লোড ব্যবস্থাপনা সঠিকভাবে কার্যকর করতে পারলে বছরে ১৬৫ কোটি ডলারের সমপরিমাণ তেলের দাম সাশ্রয় করা সম্ভব।

মূল প্রবন্ধের ওপর বিশেষ আলোচক ছিলেন বেসরকারি প্রতিষ্ঠান পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টারের চেয়ারম্যান ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান এবং বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর। এ ছাড়া বক্তব্য দেন বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান।

মূল প্রবন্ধ নিয়ে আলোচনা করতে গিয়ে হোসেন জিল্লুর রহমান বলেন, ‘প্রবৃদ্ধিতে দুটি বড় চিন্তার বিষয় আছে। একটি হলো, এই প্রবৃদ্ধি টেকসই হবে কি না। অন্যটি হলো প্রবৃদ্ধির সুবিধা সবাই পাচ্ছে কি না। অর্থনীতিতে রূপান্তর আনা দরকার।’

আহসান এইচ মনসুর বলেন, ‘সরকারি হিসাবে ৮ শতাংশের মতো প্রবৃদ্ধি হচ্ছে। কিন্তু অনেক দুর্বলতা আছে। এই দুর্বলতা নিয়ে এই প্রবৃদ্ধি টেকসই করা কঠিন। বেসরকারি বিনিয়োগ স্থবির হয়ে আছে। আগে রপ্তানিনির্ভর প্রবৃদ্ধি ছিল। এখন অভ্যন্তরীণ চাহিদানির্ভর প্রবৃদ্ধি হচ্ছে। প্রবৃদ্ধির বিতর্ককে সংখ্যার বাইরে নিয়ে যেতে হবে।’(প্রিয়.কম)

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৯:৪৭এএম/৩/১০/২০১৮ইং)