• ঢাকা
  • সোমবার, ২০ মে ২০২৪, ০৬:৫৪ পূর্বাহ্ন

জিএসপি নিয়ে আলাপ হয়নি টিকফা বৈঠকে


প্রকাশের সময় : মে ১৮, ২০১৭, ১২:২২ PM / ৩২
জিএসপি নিয়ে আলাপ হয়নি টিকফা বৈঠকে

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের মধ্যকার তৃতীয় টিকফা বৈঠকে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের বহুকাঙ্ক্ষিত জিএসপি সুবিধা ফেরত দেয়ার বিষয়ে কোনো আলাপ হয়নি বলে জানিয়েছেন বাণিজ্য সচিব শুভাশীষ বসু।
বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এসব কথা জানান তিনি।
বাণিজ্য সচিব শুভাশীষ বসু বলেন, ‘যুক্তরাষ্ট্রের পণ্য প্রবেশে শুল্ক ও অশুল্ক বাধা হ্রাসকরণ, ওষুধ আমদানি প্রক্রিয়া স্পষ্টকরণ, আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থা ও এনার্জি সেক্টরে বিনিয়োগ, সরকারি ক্রয়পদ্ধতি ও লেবার ইস্যু নিয়ে আলোচনা হয়েছে।’
তিনি আরো বলেন, ‘বাংলাদেশি পণ্য ও সেবার প্রবেশাধিকার সহজীকরণ, পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিতকরণ, ডিজিটাল ইকোনমিসহ বিভিন্ন ক্ষেত্রে মার্কিন বিনিয়োগ বৃদ্ধির বিষয় নিয়েও আলোচনা হয়েছে।’
সংবাদ সম্মেলনে পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক, বাণিজ্যসচিব মিখাইল শিপার ও ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, বুধবার সকাল ১০টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় শুরু হয় টিকফার তৃতীয় বৈঠক। চলে বিকেল ৫টা পর্যন্ত। বৈঠকে বাংলাদেশের পক্ষে ২১ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছেন শুভাশীষ বসু। যুক্তরাষ্ট্র পক্ষে সভায় অংশ নেওয়া ১৩ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির সহকারী বাণিজ্য প্রতিনিধি মার্ক লিনসকট।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১২:২০পিএম/১৮/৫/২০১৭ইং)