• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৭:১২ অপরাহ্ন

জাতীয় নির্বাচন : প্রার্থিতায় আগ্রহী পোশাক খাতের ব্যবসায়ীরা


প্রকাশের সময় : জুলাই ৮, ২০১৮, ১২:১৭ PM / ৪৭
জাতীয় নির্বাচন : প্রার্থিতায় আগ্রহী পোশাক খাতের ব্যবসায়ীরা

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতায় আগ্রহ দেখিয়েছেন পোশাক খাতের অনেক ব্যবসায়ী।

আজ ৮ জুলাই(রোববার) বণিক বার্তায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, পোশাক খাতের সঙ্গে সংশ্লিষ্টতা রয়েছে এমন কয়েকজন দশম জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করছেন। এই সংসদ সদস্যরাসহ আরও কয়েকজনের বিষয়ে নিশ্চিত হওয়া গেছে, যারা আগামী নির্বাচনে প্রার্থী হতে চান।

পোশাক শিল্প মালিকদের দুই সংগঠন বিজিএমইএ ও বিকেএমই-এর তথ্য অনুযায়ী, পোশাক শিল্পের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে যুক্ত সাবেক ও বর্তমান সংসদ সদস্য রয়েছেন মোট ৩৭ জন। এর মধ্যে দশম জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করছেন ১৪ জন।

পোশাক খাতের ব্যবসায়ীদের সংসদে প্রতিনিধিত্বের বিষয়ে জানতে চাইলে স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ বলেন, ‘ব্যবসায়ীরা রাজনৈতিক দলের পৃষ্ঠপোষকতা করেন। জনপ্রতিনিধি হওয়ার প্রবণতা তেমন একটা দেখা যায় না।

কিন্তু আমাদের দেশে ব্যবসায়ীরা সরাসরি রাজনীতিতে আসছেন ব্যবসায় আরও উন্নতির লক্ষ্যে। এ প্রবণতা শুধু পোশাক খাতের ব্যবসায়ীদের নয়, অন্যান্য খাতের ব্যবসায়ীদের মধ্যেও আছে।’

দশম জাতীয় সংসদে পোশাক শিল্পের সঙ্গে সম্পৃক্ত সংসদ সদস্যরা

রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য আব্দুল ওয়াদুদ দারার মালিকানায় থাকা টঙ্গীর এহসান ফ্যাশন লিমিটেড। ঢাকা-১১ আসনের সংসদ সদস্য এ কে এম রহমতউল্লাহর ব্যবসা প্রতিষ্ঠান নারায়ণগঞ্জের এপেক্স স্পিনিং অ্যান্ড নিটিং মিলস লিমিটেড।

চট্টগ্রাম-৫ আসনের সংসদ সদস্য পরিবেশ ও বনমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদের সাভারের গণকবাড়ীর শাশা গার্মেন্টস লিমিটেড। ঢাকা-১৫ আসনের সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদারের কারখানার নাম দ্য বেস্ট ডেনিম অ্যাপারেল লিমিটেড।

মিরপুর মাজার রোডে অবস্থিত অরবিটাল সোয়েটার লিমিটেড ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য মো. আসলামুল হকের। বর্তমানে বন্ধ রয়েছে কারখানাটি। জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী মো. নসরুল হামিদ বিপুর সংশ্লিষ্টতা রয়েছে নারায়ণগঞ্জের ফতুল্লায় হামিদ সোয়েটার লিমিটেডের সঙ্গে।

রাজশাহী-৬ আসনের সংসদ সদস্য পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের শিল্প-কারখানার নাম ইন্টারস্টফ অ্যাপারেলস লিমিটেড। সিলেট-৩ আসনের সংসদ সদস্য হলেন মাহমুদ-উস সামাদ চৌধুরী পোশাক শিল্প-কারখানার নাম কুশিয়ারা কম্পোজিট ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য ও বিকেএমইএর সভাপতি এ কে এম সেলিম ওসমানের প্রতিষ্ঠানের নাম উইসডম অ্যাটায়ার্স লিমিটেড। বন্ধ থাকা চট্টগ্রামের জুবিলী রোডের রিচি অ্যাপারেল ইন্ডাস্ট্রিজ লিমিটেড চট্টগ্রাম-১২ আসনের সংসদ সদস্য সামশুল হক চৌধুরীর।

কুমিল্লা-৯ আসনের সংসদ সদস্য মো. তাজুল ইসলাম সম্পৃক্ত রয়েছেন মহাখালীতে অবস্থিত ফাবিয়ান গ্রুপের সঙ্গে। রংপুর-৪ আসনের সংসদ সদস্য ও বিজিএমইএর সাবেক সভাপতি টিপু মুন্সির পোশাক কারখানা তেজগাঁওয়ের সেপাল গার্মেন্টস লিমিটেড।

বিজিএমইএর বর্তমান পর্ষদের সহসভাপতি মোহাম্মদ নাসির বলেন, ‘পোশাক শিল্পের অনেক ব্যবসায়ীই আছেন, যারা সাবেক ও বর্তমান সংসদের সদস্য।

আগামী নির্বাচনেও এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে। বর্তমান সংসদ সদস্য ও আগামী সংসদের সদস্য হতে আগ্রহী পোশাক শিল্পের এমন ব্যবসায়ীর সংখ্যা দুই ডজনের মতো।’

একাদশ নির্বাচনে প্রার্থীতায় আগ্রহী পোশাক শিল্পের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তিরা

আসন্ন নির্বাচনে প্রার্থী হতে আগ্রহী ঢাকা-১৬ আসন থেকে প্রার্থিতায় আগ্রহী বিজিএমইএর বর্তমান পর্ষদের সহসভাপতি এসএম মান্নান। রয়েছেন বিজিএমইএর বর্তমান সভাপতি সিদ্দিকুর রহমানও। তবে তিনি বলেন, ‘এ বিষয়ে আমি কিছু জানি না।’

চট্টগ্রাম-১২ আসন থেকে প্রার্থী হতে আগ্রহী পোশাক খাতেরই আরেক ব্যবসায়ী বিজিএমইএর বর্তমান পর্ষদের সহ-সভাপতি মোহাম্মদ নাসির। চুয়াডাঙ্গা থেকে প্রার্থিতার আগ্রহ দেখিয়েছেন বিজিএমই-এর বর্তমান পর্ষদের সহ-সভাপতি মাহমুদ হাসান খান।

খুলনা সদর থেকে নির্বাচনে আগ্রহী বিজিএমইএর সাবেক সভাপতি আবদুস সালাম মুর্শেদী। সাবেক সহসভাপতি এএইচ আসলাম সানির নির্বাচনে অংশগ্রহণে আগ্রহের বিষয়টিও নিশ্চিত করেছে বিকেএমইএ।

এছাড়া টাঙ্গাইল-২ আসনের সংসদ সদস্য খন্দকার আসাদুজ্জামানের ছেলে খন্দকার মশিউজ্জামান রোমেল প্রতিদ্বন্দ্বিতার পরিকল্পনা করছেন।

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, ‘সংসদ সদস্য হওয়া মানেই সব ধরনের ব্যবসায়িক সুযোগ-সুবিধা নিয়ে আরো সম্পদশালী হওয়া। এর মাধ্যমে জনকল্যাণ কতটা হয়, সেটা প্রশ্নসাপেক্ষ। দীর্ঘমেয়াদে এর প্রভাব ভয়াবহ।’

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১২:১০পিএম/৮/৭/২০১৮ইং)