• ঢাকা
  • মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১২:০২ অপরাহ্ন

ঘাঁম ঝরানো এক ত্যাগী ছাত্রলীগ কর্মীর জীবন কাহিনী


প্রকাশের সময় : মে ১২, ২০১৮, ১:২১ PM / ১৩৬
ঘাঁম ঝরানো এক ত্যাগী ছাত্রলীগ কর্মীর জীবন কাহিনী

আতাউর রহমান বিপ্লব : আসাদুজ্জামান সোহেল,১/১১ এর পরিক্ষিত তেজগাঁও কলেজের এক মেধাবী ছাত্রনেতা। যার জন্ম মুন্সীগঞ্জ জেলার টঙ্গীপাড়া থানার দীঘিরপাড় গ্রামের এক স্বনামধন্য আওয়ামীলীগ পরিবারে। যিনি বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারন করে বড় হয়েছেন তার নাম আসাদুজ্জামান সোহেল। তার দাদা মরহুম হাজী রমিজ উদ্দিন হাওলাদার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একজন ঘনিষ্ঠ সহচর ও বন্ধু ছিলেন। তার দাদা তৎকালীন সমাজে দক্ষিন অঞ্চলের সকলের মনোনীত নেতা ছিলেন এবং তাকে বড় মাতবর হিসেবে সবাই চিনতেন। তার দুই চাচা বীর মুক্তিযোদ্ধা এবং আওয়ামীলীগের বিভিন্ন পদ মর্যাদায় ছিলেন। তার দাদার নিমন্ত্রনে ও রাজনৈতিক কর্মকান্ডে বিভিন্ন সময় বঙ্গবন্ধুর পদধূলি তাদের বাড়িতে পড়ে এবং একজন আওয়ামীলীগ পরিবারের সন্তান হিসেবে এটা তার রাজনৈতিক ও ব্যক্তিগত জীবনে সবচেয়ে বড় অলংকার স্বরূপ।

এই আসাদুজ্জামান সোহেল বিএনপি জামাত জোট সরকারের আমলে বিভিন্ন আন্দোলনে অংশ গ্রহন করে বিভিন্ন ভাবে রাজপথে নির্যাতিত হয়েছেন। তিনি ইয়াজ উদ্দিন সরকারের পদত্যাগের দাবিতে ছাত্রলীগ এর প্রতিটি আন্দোলন সংগ্রামে অংশগ্রহন করেন। ১/১১ তে সাবজেলের সম্মুখে জননেত্রী শেখ হাসিনার মুক্তির দবিতে বারবার পুলিশের নির্যাতনের স্বীকার হয়েও অবস্থান কর্মসূচী চালিয়ে যান। জরুরী অবস্থা চলাকালীন সময়ে ১৬ জুলাই ২০০৭ইং তারিখে দেশরত্ন শেখ হাসিনাকে গ্রেফতারের প্রতিবাদে ছাত্রলীগ এর বিক্ষোভ মিছিলে সক্রিয়ভাবে অংশগ্রহন করেন। সাবজেল ও রাসেল স্কয়ারে আওয়ামীলীগ ও ছাত্রলীগের নেতৃত্বে সকল রাজনৈতিক কর্মকান্ডে সক্রিয় ভূমিকা পালন করে এবং বারবার পুলিশের নির্যাতনের স্বীকার হয়। বিভিন্ন সময় আন্দোলনরত অবস্থায় পুলিশের নির্যাতনের ছিটা গুলি এখনো শরীরে বহন করে চলছেন।

আসাদুজ্জামান সোহেলেরা বারবার ফিরে আসে না। যখন ছাত্রলীগ ভাই লীগ এবং সিন্ডিকেটের দখলে তখন আসাদুজ্জামান সোহেলেরা বুক ভরা কষ্ট আর অশ্রু ভেজা চোখ নিয়ে দিন শেষে ঘরে ফিরে আর নেতৃত্বের দখলে চলে যায় অন্যরা। আসাদুজ্জামান সোহেলদের রক্তে আর কত রাজপথ রন্জিত হবে আবার দিন শেষে তাদের ই চোখের জলে ভেসে যাবে সেই রাজপথ। আবার সকালের সূর্য দেখার সাথে সাথে সবকিছু ভুলে গিয়ে দলের দুঃসময়ে সোহেলরাই জয় বাংলা স্লোগানে রাজপথ মুখরিত করে।

মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার কাছে ছাত্রলীগের একজন ক্ষুদ্র কর্মী হয়ে আকুল আবেদন আপা আপনিই পারেন একমাত্র ত্যাগীদের মূল্যায়ন দিতে। আপনি ই সোহেলদের শেষ ভরসা। নির্বাচনের আগ মূহুর্তে সোহেলদের মূল্যায়ন করে আগামী নির্বাচনে নৌকার বিজয় ছিনিয়ে আনতে হবে।
জয় বাংলা,
জয় বঙ্গবন্ধু,
জয়তু দেশরত্ন শেখ হাসিনা

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১:২০পিএম/১২/৫/২০১৮ইং)