• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১১:০৯ অপরাহ্ন

ঘরে টয়লেট নির্মাণ না করায় স্বামীকে ডিভোর্স!


প্রকাশের সময় : অগাস্ট ২১, ২০১৭, ৬:০৮ PM / ৩১
ঘরে টয়লেট নির্মাণ না করায় স্বামীকে ডিভোর্স!

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : ঘরে টয়লেট নির্মাণ না করায় স্বামীকে ডিভোর্স দেয়ার অনুমতি দেয়া হয়েছে ভারতীয় এক নারীকে। বিবিসির সংবাদ। বিয়ের পাঁচ বছর পরেও ২০ বছর বয়সী স্ত্রীকে কাছের খোলা মাঠে মলত্যাগ করতে যেতে বাধ্য করে তার স্বামী। ভারতীয় সংবাদ মাধ্যম জানায়, ২০১৫ সালে নারীটি তালাকের জন্য অভিযোগ দায়ের করেন। রবিবার রাজস্থানের এক আদালত নারীটিকে অবশেষে স্বামীকে ডিভোর্স দেয়ার অনুমতি প্রদান করে।

ভারতীয় আইনে কেবলমাত্র পারিবারিক সহিংসতা বা প্রমাণিত কোন নির্যাতনের কারণে স্বামীকে ডিভোর্স দেয়ার অনুমতি আছে স্ত্রীর জন্য।
ভারতীয় নারীটির আইনজীবী এএফপি নিউজ এজেন্সিকে জানান, ‘বিচারক বলেছেন যে, উম্মুক্ত জায়গায় মলত্যাগ করার জন্য বাধ্য করাও এক ধরণের নির্যাতন।’
রাজস্থানের আদালত বলে যে, এমনকি নারীটিকে অন্ধকার না হওয়া পর্যন্ত খোলা মাঠেও মলত্যাগ করতে যেতে আটকে রাখা হত।
টাইমস অব ইন্ডিয়ায় ওঠে আসে আদালতের ভাষ্য,’আমরা তামাক, মদ, মোবাইল ফোন কিনতে টাকা খরচ করি কিন্তু পরিবারের মর্যাদা রক্ষার্থে টয়লেট নির্মাণে অনিচ্ছুক।’
আদালত আরও জানায়, গ্রামে প্রাকৃতিক ডাকে সাড়া দেয়ার জন্য সূর্যাস্ত পর্যন্ত অপেক্ষা করতে হয়। এটা শুধু শারীরিক নিষ্ঠুরতাই নয় বরং একজন নারীর সম্মানকে ভুলুন্ঠিত করাও।’
রাজস্থানের রাজ্য আদালত বলে যে, মহিলাদের প্রায়ই শৌচাগারের পরিবর্তে খোলা মাঠে ভ্রমণ করার জন্য অন্ধকার পর্যন্ত অপেক্ষা করতে বাধ্য হয়।
গ্রামাঞ্চলে খোলা মাঠের মধ্যে মূত্র ও মলত্যাগ করা ভারতে একেবারেই স্বাভাবিক ঘটনা। সরকার ২০১৯ সালের মধ্যে প্রতিটি ঘরের সাথে টয়লেট নির্মাণ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে। তবে এ কাজের মধ্যেও নানা ধরণের বাধা বিপত্তি আছে। অনেক গ্রামবাসী এতে উৎসাহী নয়। অনেক জায়গায় টয়লেট নির্মাণ করা হলেও সেগুলো ব্যবহার করছে না কেউ, এমনকি রোগ বিস্তার করা সত্ত্বেও।
সরকারি এ উদ্যোগে নারীদের নিরাপত্তা ও সম্মান রক্ষাকে গুরুত্ব দেয়া হয়েছে অধিক, যাদেরকে অন্ধকারের মধ্যেই কয়েক ঘন্টা খোলা মাঠের মধ্যে কাটাতে হয় মলমূত্র ত্যাগ করার জন্য।
গত বছর ইউনিসেফের হিসাব মতে, ভারতের প্রায় অর্ধেক জনগোষ্ঠীই মলমূত্র ত্যাগের জন্য টয়লেট ব্যবহার করে না।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৬:০৭পিএম/২১/৮/২০১৭ইং)