• ঢাকা
  • রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:০৮ অপরাহ্ন

গোবিন্দগঞ্জের আব্দুস সাত্তার মন্ডল ফনি এখন সফল লিচু চাষী


প্রকাশের সময় : মে ২৩, ২০১৭, ১০:৫৯ PM / ৩৯
গোবিন্দগঞ্জের আব্দুস সাত্তার মন্ডল ফনি এখন সফল লিচু চাষী

 

ছাদেকুল ইসলাম রুবেল, গাইবান্ধা : চরখোর্দ্দা গ্রামের আনোয়ার হোসেনের ছেলে গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার কামদিয়া ইউনিয়নের কুচমুড়ি গ্রামের মৃত-ওয়াহেদুল মন্ডলের পুত্র আব্দুস সাত্তার মন্ডল ফনি একজন সফল লিচু চাষী হিসেবে দেশ ব্যাপী পরিচিতি লাভ করেছেন। তিনি এখন লিচু চাষ করে স্বাবলাম্বি হয়ে পরিবার পরিজন নিয়ে সুিখ জীবন যাপন করছেন।

সরেজমিনে তার সাথে লিচু বাগানে সাক্ষাত হলে এ প্রতিবেদককে বলেন, ২০০৬ সালে পাশ্ববর্তী দিনাজপুর জেলার কাহারোল থানার এমদাদুল নামে এক লিচু চাষীর সাথে দেখা করে তার অনুপ্রেরনায় আমি ২ একর ৬৫ শতক জমির মধ্যে ২ শ’ ১২ টি বিভিন্ন জাতের লিচু চারার মধ্যে চায়না-১, চায়না-২, চায়না-৩ ও মাদ্রাজী বেদনা নামের চারা রোপন করি। এতে আমার ৮০ হাজার টাকা খরচ হয়। তবে প্রতি বৎসর এসব চারা পরিচর্যা করতে খরচ হয় ৮ থেকে ১০ হাজার টাকা। এই বাগান থেকে প্রতি বৎসর খরচ বাদ দিয়ে আয় আসে ৪ থেকে সাড়ে ৪ লাখ টাকা।
তিনি বলেন, আমার বাগানের লিচু সু-স্বাদু ও মিষ্টি হওয়ায় দেশের বিভিন্ন জেলার পাইকাড়ি ব্যবসায়ীরা এ বাগান থেকে লিচু কিনে নিয়ে যাচ্ছে। এ ছাড়াও স্থানীয় হাট-বাজারের খুচড়া ব্যবসায়ীরা লিচু পাইকাড়ি দরে কিনে বিক্রয় করছে। এতে যেমন মানুষ ফরমালিন মুক্ত লিচু খেয়ে উপকৃত হচ্ছে। অন্য দিকে ব্যবসায়ীরাও অর্থনৈতিক ভাবে লাভবান হচ্ছে।
(ঢাকারনিউজ২৪.কম/প্রতিনিধি/এসডিপি/১০:৫৫পিএম/২৩/৫/২০১৭ইং)