• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৮:১৯ পূর্বাহ্ন

গোপালগঞ্জে মাদক ও বাল্যবিবাহসহ সকল সামাজিক ব্যাধিকে লাল কার্ড দেখালেন শিক্ষার্থীরা


প্রকাশের সময় : এপ্রিল ৩০, ২০১৮, ৯:৫৩ PM / ১২৭
গোপালগঞ্জে মাদক ও বাল্যবিবাহসহ সকল সামাজিক ব্যাধিকে লাল কার্ড দেখালেন শিক্ষার্থীরা

গোপলগঞ্জ প্রতিনিধি : যারা মাদক বিক্রি করে পুলিশ তাদের ধরেন কয়েক দিন পর আবার ছেড়ে দেন তারা বের হয়ে এসে আবার মাদক বিক্রি করেন কিন্তু এদের যারা গডফাদার তাদের কেন চিহ্নিত করা হয় না ? কেন এইসব গডফাদারদেও আইনের আওতায় আনা হচ্ছে না? বললেন মো: হৃদয় ,দশম শ্রেনির ছাত্র ,ওহাব আদর্শ উচ্চ বিদ্যালয়, গোপালগঞ্জ মাদক ও বাল্যবিবাহসহ বিভিন্ন সামাজিক ব্যাধি বিরুদ্ধে শপথ নিয়েছে গোপালগঞ্জ জেলার চার শতাধিক শিক্ষার্থীরা সোমবার বিদ্যালয়ে মিলনায়তনে অনুষ্ঠিত মাদক ও বাল্য বিবাহসহ এসব সামাজিক ব্যাধির বিরুদ্ধে সমাবেশে শপথ নেয় তারা। বেলা সাড়ে দশটায় সদর উপজেলার ওহাব আদর্শ উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীরা এ সব সামাজিক ব্যাধিকে লাল কার্ড দেখায় এবং সবুজ কার্ড দেখায় দেশ প্রেমসহ বিভিন্ন ভালো কাজ কে। আয়োজনে ছিলো লাল সবুজ উন্নয়ন সংঘ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। অনুষ্ঠানের শিক্ষার্থীসহ প্রায় ছয় শতাধিক উপস্থিতি অতিথি অংশ নেয়।
তারা নিজেরা কখনো মাদকে আসক্ত হবেনা এবং অন্যকে মাদক থেকে দূরে রাখতে কাজ করবে বলে শপথ নেয় । শিক্ষার্থীদের  শপথ বাক্য পাঠ করান গোপালগঞ্জ জেলার পুলিশ সুপার মোহাম্মাদ সাইদুর রহমান খান। প্রধান অতিথির বক্তব্যে গোপালগঞ্জ জেলার পুলিশ সুপার মোহাম্মাদ সাইদুর রহমান খান বলেন, মাদক একটি জীবন ধ্বংস করে দেয় ধ্বংস করে একটি পরিবারের স্বপ্ন। তাই আমাদের সকলের একত্রে কাজ করে যেতে হবে। সচেতনতা বৃদ্ধি করতে হবে ।
আমাদের প্রত্যেকের নিজ নিজ স্থান থেকে দ্বায়ীত্ব পালন করতে হবে। বাবা-মা কে লক্ষ্য রাখতে হবে তার ছেলে মেয়ে কোথায় যাচ্ছে কার সাথে মেলামেশা করছে। আবার স্কুলে থাকা কালে শিক্ষকদেরও দ্বায়ীত্ব পালন করতে হবে ছাত্র-ছাত্রিরা কোথাও যায় কিনা। শিক্ষকরা মাঝে মাজে এ ধরনের সভা সেমিনার ও বির্তক প্রতিযোগিতার মাধ্যমে সচেতনাতা বৃদ্ধি করা যেতে পারে। এদের কে বুঝাতে হবে মাদকের ভয়াবহ রুপ জানাতে হবে বাল্য বিবাহের ক্ষতির দিক গুলো তুলে ধরতে হবে। এখন তোমাদের এই বয়সে স্কুলে যাবে লেখা পড়া করবে ।
অনুষ্ঠানের সভাপতিত্ব করেন লাল-সবুজ সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি কাওসার আলম সোহেল। বক্তব্য দেন ওহাব আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক সুশেন কুমার বাকচী, জেলা দূনীতি প্রতিরোধ কমিটির সাধারন সম্পাদক মিজানুর রহমানসহ আরো অনেকে।
পরে ছিলো প্রশ্ন উত্তর পর্ব। শিক্ষার্থীদের অংশগ্রহণে বিদ্যালয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ সময় শিক্ষার্থীরা সমাজের বিভিন্ন সমস্যা অসংগতি নিয়ে অতিথিদের কাছে প্রশ্ন করেন। অতিথিরা এসব প্রশ্ননের জবাব দেন  গোপালগঞ্জ জেলার পুলিশ সুপার মোহাম্মাদ সাইদুর রহমান খান। পরে শিক্ষার্থীরা দূনীতি,ইভ টিজিং, বাল্যবিবাহ, মাদক প্রশ্নফাঁস, জঙ্গিবাদসহ সকল প্রকার সামাজি ব্যাধিকে লার কার্ড এবং সত্যবাদিতা, মানবতা ও দেশ প্রেমকে সবুজ কার্ড প্রদর্শন করেন।
লাল-সবুজ সংঘের সভাপতি কওসার আলম বলেন, আমাদের এই সংগঠনের লক্ষ্য হলো শিক্ষার্থীদেও ভালো কাজে উদ্ধুদ্ধ করা এবং সমাজের বিভিন্ন প্রকার সমস্যা সম্পর্কে সচেতন করা। আমাদের সমাজে প্রতিনিয়ত বাল্যবিবাহ, মাদক, ধর্ষন, প্রশ্নপত্র ফাঁসসহ দূর্নীতি বেড়েই চলেছে। এসব দূর্নীতি থেকে রেহাই পেতে হলে প্রয়োজন জনসচেতনতা এ লক্ষ্যেই ৮ই মার্চ পঞ্চগড়ের তেঁতুলিয়ার অনুষ্ঠানের মধ্য দিয়ে আমার এ কার্যক্রম শুরু করেছি। দেশের ৬৪ জেলায় এ কার্যক্রম চলবে। ৩০তম জেলা হিসাবে গোপালঞ্জ আজকের অনুষ্ঠান অনুষ্ঠিত হলো।

(ঢাকারনিউজ২৪কম/এসডিপি/৯:৫২পিএম/৩০/৪/২০১৮ইং)