• ঢাকা
  • শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:৩৭ অপরাহ্ন

গর্ভপাত ঠেকাতে কঠোর আইন!


প্রকাশের সময় : মে ৫, ২০১৮, ৭:১৮ PM / ৩০
গর্ভপাত ঠেকাতে কঠোর আইন!

ঢাকারনিউজ২৪.কম ,ডেস্ক :  যুক্তরাষ্ট্রের আইওয়া রাজ্যে গর্ভপাতের ওপর কঠোর আইন প্রণয়ন করা হয়েছে। এই ‘হার্টবিট’ আইন অনুযায়ী, ভ্রূণের হৃদস্পন্দন শনাক্ত করা সম্ভব হলে আর সেই মায়ের গর্ভপাত করানো যাবে না।

৪ মে, শুক্রবার আইওয়া রাজ্যের গভর্নর এই আইনে স্বাক্ষর করেন।

এই আইন প্রণয়নের ফলে গর্ভধারণের ছয় সপ্তাহ পরেই গর্ভপাত নিষিদ্ধ হয়ে যেতে পারে, কারণ এ সময়েই ভ্রূণের হৃদস্পন্দন বোঝা যায়, জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

আইওয়ার গভর্নর কিম রেনল্ডস জানিয়েছেন, এ আইনের বিরোধিতা করা হতে পারে বলে জানেন তিনি। সমালোচনার মুখেই আইনটি পাস হয় গত বুধবার।

এ আইনের সমালোচকদের মতে, অনেক নারী এ অল্প সময়ের মাঝে বুঝতেও পারেন না তারা গর্ভধারণ করেছেন। তাদের জন্য গর্ভপাতের দরজা বন্ধ করে দেবে এ আইন। তবে ধর্ষণ এবং অত্যাচারের শিকার যারা তাদের জন্য এ আইনে ব্যতিক্রম ব্যবস্থা রয়েছে।

এ আইন পাস হবার ফলে গর্ভপাতের বিরোধীরা উল্লাসিত হয়। তাদের মতে, ১৯৭৩ সালের এক আইনের বিরুদ্ধে এটি প্রথম ধাপ। ওই আইনে সুপ্রিম কোর্ট ঘোষণা দেয়, গর্ভপাতের পূর্ণ অধিকার রয়েছে একজন নারীর।

২০১৬ সালে নর্থ ডাকোটা এবং আরকানসাস এই দুইটি রাজ্যও আইওয়ার মতো ‘হার্টবিট’ আইন প্রণয়ন করতে চেয়েছিল, কিন্তু নিম্ন আদালতেই তা খারিজ করে দেওয়া হয়।

(ঢাকারনিউজ২৪.কম/এসই/৭:২২পিএম/০৫/০৫/২০১৮ইং)