• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:০৮ অপরাহ্ন

‘কড়াই গোস্ত’ রান্নার রেসিপি


প্রকাশের সময় : জুলাই ১১, ২০২০, ১২:৩৮ PM / ১০৫
‘কড়াই গোস্ত’ রান্নার রেসিপি

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : বিশেষ কোন আয়োজন মানেই মাংসের নানা লোভনীয় নানা পদ। তার মধ্যে অন্যতম হলো কড়াই গোস্ত। এটি পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। তাই চাইলে ঘরে বসেই তৈরি করতে পারেন এই রেসিপি। চলনু জেনে নেই কড়াই গোস্ত তৈরি রেসিপি…

উপকরণ:
খাসির মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ৩ কাপ, সরিষার তেল ১ কাপের ৪ ভাগের ৩ ভাগ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন কুচি ১ চা চামচ, শুকনা মরিচ ফালি ৮-১০টি, সরিষা বাটা ১ টেবিল চামচ, জিরা বাটা ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, গরম মসলার গুঁড়া ১ চা চামচ, কারি পাউডার ১ চা চামচ, লবণ পরিমাণমতো, সিরকা ৩ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, তেজপাতা ২টি, দারচিনি ৪ টুকরা, এলাচ ৪টি, কাঁচামরিচ ৫-৬টি, মটরশুঁটি আধা কাপ, ঘি ৪ টেবিল চামচ, মেথি সামান্য।

প্রণালি:
মাংস ছোট টুকরা করে ধুয়ে পানি ঝরাতে হবে। গরম মসলার গুঁড়া ও কারি পাউডার বাদে সিরকার সঙ্গে বাকি বাটা মসলা ও গুঁড়া মসলা মিলাতে হবে। তেল গরম করে শুকনা মরিচ ও রসুনের ফোড়ন দিয়ে সিরকা মিলানো মসলা কিছুক্ষণ কষিয়ে মাংস ও পেঁয়াজ দিয়ে ঢেকে অল্প আঁচে রান্না করতে হবে। তেজপাতা, দারচিনি, এলাচ, লবঙ্গ ও লবণ দিতে হবে। মাঝে মধ্যে নেড়ে দিতে হবে। মাংস সেদ্ধ হলে টমেটো সস, মটরশুঁটি, কাঁচামরিচ, গরম মসলার গুঁড়া, কারি পাউডার দিতে হবে। কড়াইয়ে ঘি গরম করে মেথির ফোড়ন দিয়ে আধা কাপ পেঁয়াজ বেরেস্তা করে মাংস ঢেলে দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে চুলা বন্ধ করে দিতে হবে।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১২:৩৮পিএম/১১/৭/২০২০ইং)